১৫০ টাকা করে জমা করলেই পাবেন ২৫ লক্ষ টাকা

নাহিদা আক্তার॥ মধ্যবিত্তদের জন্য খুশির খবর। মাত্র ১৫০ জমা করেলেই পাবে ২৫ লক্ষ টাকা। মধ্যবিত্তের জন্য এক ভালো খবর, দৈনিক ১৫০ টাকা করে রাখলেই পেয়ে যাবেন ২০ বছর পর ২৫ লক্ষ টাকা। আমরা পিপিএফ নিয়েও সবটাই জানি দেখা যায় এর থেকে অনেক বেশী টাকা আমরা খরচ করে থাকি।
কিন্তু এখন থেকে যদি দেখা যায় সেই টাকা আমরা খরচ না করি আর সেটা সঠিক জায়গায় সেভিংস করি, তাহলে কয়েকবছর পরেই তার ভালো একটা ফল পাবো। আসলে আজকাল যে বাজার, যেখানে মধ্যবিত্তের কাছে এই সেভিংস কথাটি বিলুপ্ত হতে চলেছে, কিন্তু আপনি যদি ঠিক সেই সময়েই কয়েক শো করে টাকা জমিয়ে লক্ষাধিক টাকার সুবিধা পেতে পারেন তাতে ক্ষতি কোথায়।
তো এইজন্য এটা খুবই সুবিধাজনক কারণ এতে গ্যারান্টিও আছে। এদিকে আপনার যদি মাসিক আয় ৩০,০০০ টাকার ওপরে হয় তাহলে আপনি খুব সহজেই দৈনিক ১০০-১৫০ টাকা সেভিংস করতে পারবেন। আর সব ঠিক থাকলে আপনি মাত্র ৪৫ বছর বয়সে পেয়ে যাবেন ২৫ লক্ষ টাকা। আপনার বয়স ৩০’র মধ্যে হলে এটাই সবথেকে ভালো একটা সময়। এদিকে ১৫ বছরের যদি হিসেব করা যায় তাহলে দেখা যাবে আপনি পাবেন ৮.১০ লক্ষ টাকা, আর সেটার ওপরে সুদ (লভ্যাংশ) মিলিয়ে পাবেন ১৫.৮৩ লক্ষ টাকা।
আর এদিকে ২০ বছর রাখলে পেয়ে যাবেন ১০.৮০ লক্ষ টাকা আর সেটার ওপরে ৮ % সুদ হলে মোট টাকা হবে ২৬. ৬৮ লক্ষ টাকা, তাহলে আপনি চিন্তা করুন কত টাকা লাভ হবে আপনার এখান থেকে। এদিকে পিপিএফে অনেক সুদের হার বেশী। আর আপনি সেটার জন্য ১০০ টাকা দিয়েই অ্যাকাউন্ট খোলতে পারবেন। সেই হিসেবে দেখা গেলে নূন্যতম ৫০০টাকা ইনভেস্ট করতেই হবে। আর সর্বাধিক করা যাবে ১.৫ লক্ষ টাকা। তবে এখানে ব্যাঙ্ক, পোস্ট অফিসে অ্যাকাউন্ট খোলার সুবিধাও পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published.