বাংলাদেশের মাটি ছুঁলো মেট্রোরেলের ট্রেনসেট

প্রশান্তি ডেক্স ॥ জাপানের কোবে বন্দর থেকে এসে বাংলাদেশের মাটি ছুঁয়েছে মেট্রোরেলের ট্রেন সেট। রাজধানীর মানুষের স্বপ্নের মেট্রোরেলের ছয়টি বগি নিয়ে প্রথম চালান মোংলা বন্দরে এসে পৌঁছেছে। গত বুধবার (৩১ মার্চ) সন্ধ্যায় বন্দরের মোংলা বন্দরের ৭ নম্বর ইয়ার্ড থেকে আমদানিকৃত বগিগুলো খালাস শুরু হয়েছে। এর আগে, বিকেল ৪টায় বগিগুলো নিয়ে মোংলা বন্দরে পৌঁছায় জাপান থেকে ছেড়ে আসা এমভি এসপিএম ব্যাংকক। এসময় মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসাসহ বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও মেট্রোরেল কর্তৃপক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বিদেশি জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক ওহিদুজ্জামান বলেন, বুধবার বিকেলে জাপান থেকে মেট্রোরেলের ছয়টি রেলওয়ে কারের (কোচ) প্রথম চালান মোংলা বন্দরে পৌঁছায়। বন্দরের ৭ নম্বর ইয়ার্ডে খালাস শেষে আমদানিকৃত এসব মেট্রোরলের বগি পাঠানো হবে ঢাকায়। জাপানের কাওয়াসাকী হ্যাভি ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড তৈরি মেট্রোরেলের রেলওয়ে কারগুলো ঢাকা ম্যাস র্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কন্ট্রাক্ট প্যাকেজ-০৮ এর আওতায় আমদানি করা হয়েছে। ২০২১-২০২২ সালের মধ্যে এই প্যাকেজের আরও ১৩৮ টি রেলওয়ে কার মোংলা বন্দর দিয়ে আমদানি, ছাড়করণ ও পরিবহন করা হবে। ঢাকা ম্যাস র্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের কন্ট্রাক্ট প্যাকেজ-০৮ এর প্রকল্প ব্যবস্থাপক এবিএম আরিফুর রহমান বলেন, মেট্রোরেলের লাইন-৬ কন্ট্রাক্ট প্যাকেজ-০৮ আওতায় এর জন্য ২৪টি যাত্রীবাহী রেল কোচ আমদানি করা হবে। প্রতিটি কোচে ছয়টি বগি থাকবে। ছয়টি বগির একটি প্যাকেজে ভ্যাট-ট্যাক্সসহ প্রায় ১০০ কোটি টাকা ব্যয় হবে। আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। আবহাওয়া ও করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে এখন থেকে প্রতিমাসে একটি করে কোচের জন্য ছয়টি বগী মোংলা বন্দরে পৌঁছাবে।
তিনি আরো বলেন, মোংলা বন্দরে প্রথম চালানে আসা এই ছয়টি বগি খালাস শেষে নদী পথে ঢাকার তুরাগ নদীর তীরে অবস্থিত আমাদের নিজস্ব জেটিতে নেওয়া হবে। সেখান থেকে উত্তরায় আমাদের প্রকল্পের নির্ধারিত স্থানে নেওয়া হবে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, গেল কয়েক বছরে মোংলা বন্দরের সক্ষমতা কয়েকগুন বেড়েছে। আপনারা দেখেছেন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লিসহ মূল্যবান যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে এসেছে। আজকে বাংলাদেশের মানুষের জন্য প্রথমবারের মতো নির্মিতব্য মেট্রোরেলের রেলওয়ে কারের প্রথম চালান মোংলা বন্দরে এসে পৌঁছেছে। আশাকরি ভবিষ্যতে সরকার মোংলাবন্দরের মাধ্যমে গুরুত্বপূর্ণ মালামাল আনায়ন করবে।
গত ৪ মার্চ ২০২১ তারিখ বাংলাদেশ সময় বিকেল ৩টায় মেট্রো ট্রেন সেট বহনকারী জাহাজটি জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের মোংলা সমুদ্র বন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল। মেট্রো ট্রেন সেটটির ছয়টি যাত্রীবাহী কোচের মধ্যে প্রথম দু’টি কোচ মূল জাহাজ এসপিএম ব্যাংকক থেকে উত্তরায় নেওয়া বার্জে স্থানান্তর করা হবে।
অবশিষ্ট চারটি কোচের বার্জে স্থানান্তর কাজ আগামী ১ এপ্রিল ২০২১ তারিখ সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে। মোংলা সমুদ্রবন্দরে শুল্ক ও ভ্যাট সম্পর্কিত কার্যাবলী সম্পাদনান্তে প্রথম মেট্রো ট্রেন সেট বহনকারী বার্জটি ঢাকার তুরাগ নদীর উত্তরার ডিপো সংলগ্ন নবনির্মিত জেটির উদ্দেশ্যে যাত্রা শুরুর সম্ভাব্য তারিখ ১১ এপ্রিল ২০২১।
বাংলাদেশের প্রথম মেট্রো ট্রেন সেট বহনকারী বার্জটি মোংলা-ঝালকাঠি- বরিশাল-চাঁদপুর-মুন্সিগঞ্জ-সদরঘাট-দিয়াবাড়ি ডিপো সংলগ্ন নতুন জেটি রুটে আগামী ২৩ এপ্রিল উত্তরা ডিপোতে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে। আগামী ১৫ এপ্র্রিল ২০২১ তারিখ দ্বিতীয় মেট্রো ট্রেন সেট বহনকারী জাহাজটি জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের মোংলা সমুদ্র বন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে বলে আশা করা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.