বনে মা বানরের কোলে নতুন অতিথি

আবুল কালাম, ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) সংবাদদাতা ॥ ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলা সংরক্ষিত বনাঞ্চল সন্তোষপুরে মা বানরের কোলে নতুন অতিথি এসেছে। এরই মধ্যে ৪০টি বানর বাচ্চা প্রসব করেছে। তাদের মধ্যে এক বানর জন্ম দিয়েছে দুই বাচ্চা। ৫০টির মতো বানর এবার নতুন করে বাচ্চা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন সন্তোষপুর বন বিট কর্মকর্তা আশরাফুল আলম খান। তিনি জানান, বানরের পানীয় জলের কথা চিন্তা করে ৪০ হাজার টাকা ব্যয়ে একটি চৌবাচ্চা তৈরি করে দেওয়া হয়েছে।
উপজেলার সংরক্ষিত সন্তোষপুর বনাঞ্চলে চার শতাধিক বানর রয়েছে। বানরগুলোকে বন বিভাগ অতিরিক্ত খাবার হিসেবে প্রতিদিন চাল ও মাঝে মধ্যেই কলা দিচ্ছে। তাছাড়া বানরগুলোকে দেখতে আসা পর্যটকরা দোকান থেকে বাদাম বিস্কুট কলা দিচ্ছেন। বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে বানরের প্রজননকালে বন বিভাগ বানরগুলোর দুধের চাহিদা পূরণের জন্য অতিরিক্ত খাবার দিয়ে থাকেন। ময়মনসিংহ সদর থেকে বানর দেখতে আসা রানা জানান, খুব কাছ থেকে বানরগুলো দেখতে পাওয়া যায়।
সুযোগ পেলেই তারা কোলে উঠে বসে। মানুষের ভালোবাসা পেয়ে তারা খুব খুশি হয়। ত্রিশাল থেকে বানর দেখতে আসা মনিরা জানান, আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বানরগুলোর খবর পেয়ে দেখতে এসেছি। পুরাতন বানরগুলোর পাশাপাশি নতুন জন্ম নেওয়া বানরগুলোর বাচ্চাগুলো দেখতে পেয়ে আমরা বেশ আনন্দিত। বনে ভ্রাম্যমাণ মনিহারি দোকানি আবু হানিফা জানান, আমরা বানরগুলো খোঁজখবর নিই। কেউ যেন বানরগুলোকে ক্ষেপিয়ে না তোলে সে দিকে খেয়াল রাখি। প্রজননকালে বানরগুলো বেশ উগ্র থাকে।
সন্তোষপুর বন বিট কর্মকর্তা আশরাফুল আলম খান জানান, বনের বন প্রহরীরা বানরগুলোর প্রতি দৃষ্টি রাখেন। এতদিন পানীয়জলের বেশ অভাব ছিল বানরগুলোর। বানরের পানীয়জলের অভাব দূর করার জন্য খোলা স্থানে একটি চৌবাচ্চা তৈরি করে দেওয়া হয়েছে। বানরগুলো চৌবাচ্চায় গোসলসহ পানি পান করে থাকে। এবার ৫০টির মতো মা বানর নতুন বাচ্চা প্রসব করার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে প্রায় ৪০টি বানর নতুন বাচ্চা প্রসব করেছে।

Leave a Reply

Your email address will not be published.