জলহস্তী পরিবারে নতুন অতিথি

শিহাব খান, শ্রীপুর (গাজীপুর) \ গত বুধবার বেলা ১১টা। গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সাফারি কিংডমের জলহস্তি বেষ্টনী ঘিরে দর্শনাথীদের জটলা। জটলা ঠেলে কাছে যেতেই দেখা মিলল, সদ্য জন্ম নেয়া এক শাবক তার মায়ের সাথে খুনসুটিতে মেতেছে। মায়ের পেছন পেছন বেষ্টনীর পুকুরের পানি থেকে পাড়ে উঠে আসছে, বেশ কিছু সময় অবস্থানের পর আবার মায়ের সাথে পুকুরের গভীর পানিতে মিশে যাচ্ছে, আবার গভীর পানির মধ্যে মাঝে-মধ্যেই গা ভাসিয়ে দর্শনার্থীদের বিনোদন দিচ্ছে সদ্য জš§ নেয়া শাবকসহ পার্কে থাকা জলহস্তিগুলো। সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, ‘গত ২১ অক্টোবর সাফারি পার্কের জলহস্তি পরিবারে শাবকের জš§ হয়। গত কয়েকদিন থেকে যাবৎ নতুন শাবককে তার মায়ের সাথে ডাঙ্গায় ঘুরতে দেখা যায়। বর্তমানে পার্কে নতুন শাবক নিয়ে জলহস্তির সংখ্যা দাঁড়াল ৩টি। তবে নতুন এ শাবকটি পরুষ না স্ত্রী তা এখনো নির্ধারণ করতে পারেনি পার্ক কর্তৃপক্ষ।
পার্ক কর্তৃপক্ষ জানান, জলহস্তি আফ্রিকান তৃণভোজী স্তন্যপায়ী প্রাণী। এরা পানিতে জলজ উদ্ভিদ খেয়ে জীবন ধারণ করে। জলের সাথে ডাঙ্গায়ও এরা বসবাস করতে পারে। অনিয়ন্ত্রিত শিকার ও চোরাচালানের কারণে ২০০৬ সালে জলহস্তিকে আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) সংকটাপন্ন প্রাণীর তালিকায় স্থান দিয়েছে। জলহস্তিকে পৃথিবীর দ্বিতীয় বৃহৎ প্রাণী হিসেবে বিবেচনা করা হয়। সাধারণত জলহস্তির দৈর্ঘ্য সাড়ে ১০ ফুট, উচ্চতা সাড়ে ৪ ফুট ও ওজন তিন হাজার দুশো কেজি পর্যন্ত হয়ে থাকে। এরা নিশাচর প্রাণী। রাতের বেলায় খাবারের খোঁজে বের হয়। প্রকৃতিতে এরা ৩০ বছরের অধিক সময় পর্যন্ত বেঁচে থাকে। জলহস্তির গর্ভধারণের সময়কাল ১০ মাস, একটি করে শাবক জন্ম দিয়ে থাকে মা জলহস্তি।
পার্কের বন্যপ্রাণী পরিদর্শক আনিছুর রহমান জানান, জন্মের পর এখন পর্যন্ত শাবকটি সুস্থ রয়েছে। শাবকটিকে সার্বক্ষণিক নিরাপত্তা দিচ্ছে তার মা। মা ও তার শাবকের পুষ্টিমানের কথা বিবেচনা করে খাবারের পরিমাণও বাড়ানো হয়েছে। দিনের বেরিরভাগ সময়ই মায়ের সাথে শাবকটি পানিতেই থকছে। সারা শরীর ডুবিয়ে চোখ বের করে কচুরিপানার ভেতরেই সবার লোকচক্ষুর আড়াল হয়ে থাকে সে। তবে মাঝে-মধ্যে মায়ের সাথে সে ডাঙ্গায়ও উঠে পড়ে।
ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, পার্ক প্রতিষ্ঠালগ্ন সময় দক্ষিণ আফ্রিকা থেকে ২টি জলহস্তি আনা হয়। এ থেকে এর আগে দুটি পরুষ শাবকের জন্ম হলেও প্রাপ্তবয়স্ক পরুষ জলহস্তির সাথে মারামারি করে ছোট সময়েই তারা মারা যায়। তবে এবারের শাবকটিকে কড়া নজরে রাখছে তার মা। প্রায় এক মাস বয়স হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published.