কৌশলগত পরমাণু সহযোগিতা জোরদার করবে ইরান ও রাশিয়া

আন্তজার্তিক ডেক্স ॥ কৌশলগত পরমাণু সহযোগিতা জোরদার করবে ইরান ও রাশিয়া। এ বিষয়ে দু’ দেশের মধ্যে আলোচনা চলছে। ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআই’র মুখপাত্র বেহরুজ কামালভান্দি এ কথা জানিয়েছেন। ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইবরাহিম রায়িসির মস্কো সফরের সময় গত বৃহস্পতিবার কামালভান্দি এসব কথা বলেন।
তিনি বলেন, বুশেহর পরমাণু বিদ্যুৎ স্থাপনায় নতুন ইউনিট নির্মাণের ব্যাপারে মস্কো এবং তেহরান আলোচনা করছে। ইরানের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে মুখপাত্র বেহরুজ কামালভান্দি আরও বলেন, প্রেসিডেন্ট রায়িসি এবং ভ্লাদিমির পুতিনের মধ্যকার বৈঠকে পরমাণু সহযোগিতার বিষয়টি ছিল অন্যতম গুরুত্বপূর্ণ কৌশলগত ইস্যু। বেহরুজ কামালভান্দি বলেন, পরমাণু শিল্পকে দুই ভাগে ভাগ করা যায় এবং এগুলো হচ্ছে জ্বালানি সংক্রান্ত এবং জ্বালানি বহির্ভূত পরমাণু কর্মকান্ড। এ দুই খাতেই ইরান এবং রাশিয়ার মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে।
বেহরুজ কামালভান্দি বলেন, পরমাণু স্থাপনা থেকে ইরান ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার লক্ষ্যমাত্রা ঠিক করেছে। এই পরিকল্পনার অংশ হিসেবে বুশেহর পরমাণু বিদ্যুৎ স্থাপনায় নতুন ইউনিট নির্মাণ করা হবে। সূত্র: প্রেসটিভি

Leave a Reply

Your email address will not be published.