করোনা ভাইরাসকে ‘গুড বাই’ বললো সুইডেন

আন্তজার্তিক ডেক্স ॥ সুইডেনে আগামী ৯ ফেব্রুয়ারী থেকে কভিড-১৯-এর কারণে আরোপিত সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে এবং কভিড-১৯ এখন আর সামাজিকভাবে- এবং সাধারণভাবে বিপজ্জনক কোনো রোগ হিসেবে বিবেচিত হবে না বলে জানিয়েছে সুইডেনের সরকার। দেশের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, ‘সুইডেন এখন খোলার সময় হয়েছে’। সংক্রমণের বিস্তার রোধ করার জন্য ২০২০ সালের মার্চ মাসে প্রথমবারের মতো সুইডেনে বিধিনিষেধ চালু করা হয়েছিল। প্রায় দুই বছর পরে এখন নীতিগতভাবে সমস্ত বিধিনিষেধ সরানো হচ্ছে এবং ব্যাপক বিধিনিষেধ পুনরায় চালু করার সম্ভাবনা কম বলে মনে করছে সুইডেনের স্বাস্থ্য অধিদপ্তর।
সাম্প্রতিক সপ্তাহগুলিতে বেশ কয়েকটি সিদ্ধান্তমূলক পরিবর্তন ঘটেছে সুইডেনে, যে কারণে গত বৃহস্পতিবার এই ঘোষণাটি আসে। প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন ওমিক্রন ভাইরাস ভেরিয়েন্ট সম্পর্কে বর্তমান পরিস্থিতির কথা তুলে ধরে বলেন, গুরুতরভাবে অসুস্থ মানুষের সংখ্যা বর্তমানে সুইডেনে স্থিতিশীল পর্যায়ে রয়েছে এবং সমগ্র জনসংখ্যার মধ্যে টিকা দেওয়ার হারও বেড়েছে। সেজন্য প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এক সংবাদ সম্মেলনে বলেন যে, আগামী ৯ ফেব্রুয়ারী থেকে সব ধরনের নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করা হবে। ম্যাগডালেনা অ্যান্ডারসন কভিড-১৯ মহামারীকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সুইডেন সবচেয়ে বড় অগ্নিপরীক্ষা হিসাবে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘মহামারী শেষ হয়নি। তবে আমরা এখন উজ্জ্বল সময়ের দিকে এগিয়ে যাচ্ছি। আমাদের সবাইকে কিছু ত্যাগ করতে হয়েছে। আমরা অনেকেই আমাদের ভালবাসা হারিয়েছি। কিন্তু লক্ষ লক্ষ সুইডিশদের ত্যাগের জন্য ধন্যবাদ, মানুষের জীবন রক্ষা করা হয়েছে। যারা বাড়িতে থেকেছেন, তাদের দূরত্ব বজায় রেখেছেন, ছুটির দিন নির্ধারণ করেছেন’।
প্রধানমন্ত্রী আরও বলেছেন, বেশ কিছু সুপারিশ থাকবে। প্রত্যেকেরই টিকা দেওয়া উচিত এবং যে কেউ অসুস্থ বা কভিড-১৯ এর সন্দেহ আছে তাদের অন্যদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ এড়ানো উচিত। টিকা না দেওয়া ব্যক্তিদেরও বেশি জনসমাগম এবং জনাকীর্ণ পরিবেশ এড়াতে বলেন তিনি।
১ ফেব্রুয়ারী ২০২০ সাল থেকে কভিড-১৯ একটি সাধারণ বিপজ্জনক এবং সামাজিকভাবে বিপজ্জনক রোগ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে সুইডেনে। সেই শ্রেণীবিভাগ আগামী ৯ ফেব্রুয়ারী থেকে সরানো হবে। কভিড-১৯ এর সাথে যুক্ত আইনগুলোও বাতিল করা হবে। সুইডিশ পাবলিক হেলথ এজেন্সি কভিড-১৯-কে আর সামাজিকভাবে বিপজ্জনক এবং সাধারণভাবে বিপজ্জনক রোগ নয় বলে পূর্নমূল্যায়ন করে সুইডিশ জনস্বাস্থ্য সংস্থার মহাপরিচালক কারিন টেগমার্ক উইসেল বলেন, ‘তারমানে এই নয় যে মহামারী শেষ। তবে বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে এটা বলা যায় যে, আমরা মহামারীর সাথে বাঁচতে পারি। ’ সন্দেহভাজন কভিড-১৯ পরীক্ষার সুপারিশও তুলে নেওয়া হয়েছে। এটি স্বাস্থ্যসেবা কর্মী ছাড়া সবার জন্য প্রযোজ্য ছিলো। টেগমার্ক উইসেলের মতে, যারা স্বাস্থ্যসেবায় কাজ করেন না তারা এখন করোনারি সংক্রমণকে আরও সাধারণ রোগ হিসেবে বিবেচনা করতে পারেন। সুইডেনের জনস্বাস্থ্য সংস্থার মূল্যায়ন হলো যে, সংক্রমণ ভবিষ্যতে তীব্রভাবে হ্রাস পাবে, যেমনটি আগের বছরগুলিতে হয়েছিল। উল্লেখ্য যে, গত এক সপ্তাহে ডেনমার্ক, নরওয়ে এবং ফিনল্যান্ডেও কভিড-১৯ এর কারণে আরোপিত বিভিন্ন বিধিনিষেধগুলো তুলে নেওয়া হয় এবং সেই সঙ্গে স্ক্যান্ডিনেভিয়ায় কভিড-১৯-কে অন্য যে কোনো সাধারণ এবং সামাজিক রোগ হিসেবে শ্রেনীবদ্ধ করা হয়।

Leave a Reply

Your email address will not be published.