সু চির বিরুদ্ধে আরেকটি দুর্নীতি মামলা

আন্তজার্তিক ডেক্স ॥ মিয়ানমারের ক্ষমতাচ্যুত স্টেট কাউন্সেলর অং সান সু চির বিরুদ্ধে আরেকটি দুর্নীতি মামলা করেছে জান্তা সরকার। গত বৃহস্পতিবার জান্তার পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। এ পযন্ত— সু চির বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, সেগুলো প্রমাণিত হলে দেড় শ বছরের বেশি কারাদন্ড হতে পারে তাঁর। খবর এএফপির
গত বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতায় আসে জান্তা সরকার। কোনো ধরনের রক্তপাত ছাড়া জান্তা সরকার ক্ষমতায় এলেও পরে দমনপীড়ন শুরু হয়। এই সেনা অভ্যুত্থানের পর বিভিন্ন সময় বিক্ষোভে ও জান্তার দমনপীড়নে দেড় হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এদিকে সামরিক বাহিনীর বিরুদ্ধে উসকানি দেওয়া, করোনাভাইরাসের সংক্রমণ রোধ আরোপিত বিধি ভাঙা ও টেলিকমিউনিকেশন আইন ভাঙার দায়ে সু চির ইতিমধ্যে ছয় বছর কারাদন্ড হয়েছে। এসব রায়ে বলা হয়েছে, গৃহবন্দী থেকেই তিনি এই সাজা ভোগ করবেন।
এরপর পুলিশ নতুন মামলা করল। এতে বলা হয়েছে, সু চি সাড়ে পাঁচ লাখ মার্কিন ডলার ঘুষ নিয়েছেন। একটি ফাউন্ডেশনের জন্য অনুদানের নাম করে তিনি এই ঘুষ নিয়েছেন। জান্তা সরকারের যোগাযোগ বিভাগ এসব তথ্য জানিয়েছে। সু চির বিরুদ্ধে এই অভিযোগ প্রমাণিত হলে তাঁর ১৫ বছরের কারাদন্ড হবে। তবে এই বিচার কবে নাগাদ শুরু হবে, সেই তথ্য জান্তার পক্ষ থেকে জানানো হয়নি।

Leave a Reply

Your email address will not be published.