স্মার্ট কৃষি কার্ড পাচ্ছে ১ কোটির বেশি কৃষক

বাআ॥ সারাদেশের পাঁচ কোটি কৃষকের মধ্যে ১ কোটি ৬২ লাখ কৃষকের ডিজিটাল প্রোফাইল তৈরি করা হবে। এদের মধ্যে ১ কোটি ৯ লাখ কৃষককে দেওয়া হবে স্মার্ট কৃষি কার্ড।  

এলাকা ও চাহিদাভিত্তিক কৃষি সেবা প্রদান এবং কৃষি তথ্যের ডিজিটাল বিশ্লেষণ ও ব্যবস্থাপনার প্রয়োজনীয় কৃষি তথ্যের আদান-প্রদান নিশ্চিত করতে ১০৮ কোটি টাকা ব্যয় ধরে প্রকল্প নেয়া হয়েছে। 

গত মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় স্মার্ট কৃষি কার্ড ও ডিজিটাল কৃষি (পাইলট) শীর্ষক এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। রাজধানীর এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত একনেক সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে সংবাদ ব্রিফিংয়ে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, পরীক্ষামূলক প্রকল্পটি দেশের ৯টি জেলায় বাস্তবায়ন করা হবে। এর মাধ্যমে ফসল উৎপাদন পরিকল্পনা ও বাজারজাতকরণের সিদ্ধান্ত নেয়ার সক্ষমতা ৩০ শতাংশ বাড়বে। পাইলট প্রকল্পটি সফল হলে সারা দেশে এটির কার্যক্রম সম্প্রসারণ করা হবে। মন্ত্রী জানান, সভায় মোট এগারোটি প্রকল্প ও কর্মসূচির অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সাতটি সম্পূর্ণ নতুন প্রকল্প। চলমান চারটি প্রকল্প সংশোধনের অনুমোদন দেওয়া হয়েছে সভায়।  

সবগুলো প্রকল্প বাস্তবায়নে মোট ৩৭৫০৭.২২ কোটি টাকা নতুন ব্যয়ের অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৩৬০২৩.৯১ কোটি টাকা ও বাস্তবায়নকারী সংস্থার তহবিল থেকে ৩৩.৩৩ কোটি টাকা ব্যয় করা হবে। প্রকল্প সহায়তা হিসেবে বিদেশি উৎস থেকে সংগ্রহ করা হবে ১৪৪৯.৯৮ কোটি টাকা।  

খবরঃ টিবিএস

Leave a Reply

Your email address will not be published.