আইনজীবীদের মানবতার কল্যাণে কাজ করে যেতে হবে; স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক ॥ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আইনজীবীরা হলেন সোশ্যাল ইঞ্জিনিয়ার। বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনতে মানবতার কল্যাণে জাতীয় সীমানা অতিক্রম করে তাদের কাজ করে যেতে হবে। ‘ফিলিপ সি জেসআপ ইন্টারন্যাশনাল ল’মুটকোর্ট’ প্রতিযোগিতা উপলক্ষে গত বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) জেসআপ বাংলাদেশের উদ্যোগে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি আয়োজিত ‘ষষ্ঠ বাংলাদেশ কোয়ালিফাইং রাউন্ড’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন স্পিকার।

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ভাইস চ্যান্সেলর ড. তানভীর হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপদেষ্টা এবং হেড অব ল’ প্রফেসর বোরহান উদ্দিন খান। এছাড়া অনুষ্ঠানে আইএলএসএ অ্যান্ড জেসআপ জার্নি বাংলাদেশের কো-অর্ডিনেটর নুরান চৌধুরী, সুপ্রিম কোর্টের ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সাইন্সের ডিন প্রফেসর ড. তাইয়াবুর রহমান এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিজ হেলেন লা ফাভে বক্তব্য দেন। স্পিকার বলেন, করোনার মতো জলবায়ু পরিবর্তন, অভিবাসন সংকট, উদ্বাস্তু সমস্যা, পানি সংকটের মতো মৌলিক সমস্যাগুলো জাতীয় সীমানা অতিক্রম করে মৌলিকভাবে আমাদের জীবনকে প্রভাবিত করে এবং এ সংকটগুলো মোকাবিলায় আন্তর্জাতিক আইনের ওপর অগাধ জ্ঞান অর্জন খুবই প্রাসঙ্গিক। তাই আইন চর্চার মাধ্যমে জাতীয়, আঞ্চলিক এমনকি বৈশ্বিক পর্যায়ের সংকট উত্তরণের কৌশল শিক্ষায় আইনজীবীদের উদ্যোগী হতে হবে।
তিনি বলেন, আইনজীবীদের আন্তর্জাতিক আইন সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান এবং দক্ষতা অর্জনের জন্য প্রস্তুত হতে হবে। মুটকোর্ট এ প্রতিযোগিতা ও বিভিন্ন কর্মপরিকল্পনার মাধ্যমে সুদক্ষ তরুণ আইনজীবী প্রস্তুতিতে সহযোগিতা করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল ল’স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সদস্য, প্রতিযোগী ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের নবীন আইনজীবীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.