আমরা আর শ্রমিক থাকতে চাই না ; পলক

প্রশান্তি ডেক্স ॥ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশের কল্যাণে ১৩ কোটি মানুষ এখন ইন্টারনেটের সঙ্গে যুক্ত। আমাদের সন্তানরা বিদেশ গিয়ে রক্ত ঘাম করে বিলিয়ন বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠায় বলে এমপি-মন্ত্রীদের বেতন-ভাতা হয়। আমাদের গাড়ি বাড়ি হয়। রাস্তা-ঘাটের উন্নয়ন হয়। কিন্তু আমরা আর শ্রমিক থাকতে চাই না। এজন্য শ্রমনির্ভর অর্থনীতি থেকে প্রযুক্তিনির্ভর অর্থনীতি গড়তে কাজ করছে সরকার।
গত বৃহস্পতিবার বিকেলে মানিকগঞ্জের ঘিওরে তরুণ ফ্রিল্যান্সারদের মাঝে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী পলক আরো বলেন, সারা দেশে সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার অনলাইন মার্কেট প্লেসে কাজ করছেন। তাদের আয় প্রায় ৭০০ মিলিয়ন ডলার। রেমিট্যান্সের জন্য তাদের সৌদিআরব, ইউরোপ, আমেরিকায় যেতে হচ্ছে না। তারা ইন্টারনেটে একটি ল্যাপটপ ব্যবহার করে সে দেশগুলোর বড় বড় কম্পানিতে কাজ করছেন। আউটসোর্সিং করে আয় রোজগার করছেন।
তিনি বলেন, ফ্রিলান্সারদের যাতে উদ্যোক্তা বানাতে পারি এ জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের নির্দেশনা অনুযায়ী সারা দেশের প্রতিটি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার গড়ে তোলা হচ্ছে। প্রথম পর্যায়ে ১১টি আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের মধ্যে মানিকগঞ্জের ঘিওর উপজেলায় হবে একটি। এতে ব্যয় হবে ৮৬ কোটি টাকা। প্রতিবছর এই ট্রেনিং সেন্টার থেকে ১ হাজার ছেলে মেয়ে প্রশিক্ষণ।
মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য, বিসিবি পরিচালক এ এম নাঈমুর রহমান দুর্জয়, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, জেলার অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান, ঘিওর উপজেলা নির্বাহী অফিসার হামিদুর রহমানসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.