অসৎ উপায়ে নিত্যপণ্যের দাম বাড়ালে নেওয়া হবে আইনি ব্যবস্থা

প্রশান্তি ডেক্স ॥ অসৎ উপায়ে নিত্যপণ্যের দাম বাড়ানোর চেষ্টা করা হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গত শুক্রবার বেলা ১১টায় রংপুর সার্কিট হাউসে রোটারি ক্লাব অব উত্তরা ও অপু মুনশি মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। নিত্যপণ্যের বাজারে মূল্যবৃদ্ধি প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, তেল, ডাল, চিনি, পেঁয়াজসহ বিভিন্ন পণ্য আমদানি করতে হয়। ৯০ শতাংশ তেল বাইরে থেকে আসে। আন্তর্জাতিক বাজারের ওপর নির্ভর করে তেলের দাম ওঠানামা করে। প্রতি টন তেলের দাম এখন ৬০০-৬৫০ ডলার থেকে ১ হাজার ২০০ ডলার হয়েছে। প্রতি সপ্তাহে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ছে। সেই সঙ্গে কনটেইনার ভাড়াও বেড়েছে।
বাণিজ্যমন্ত্রী বলেন, পেঁয়াজের দাম এখন কমে গেছে। কৃষকেরা দাম পাচ্ছেন না। প্রতি কেজি পেঁয়াজ উৎপাদনে কৃষকদের খরচ পড়ে ১৮-২০ টাকা। সেখানে বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ টাকায়। আবার অসৎ ব্যবসায়ীরা কখনো কখানো সুযোগ নেন। এসব বিষয়টি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দেখবে। সঙ্গে জেলা প্রশাসকের নেতৃত্বে স্থানীয় প্রশাসনও থাকবে। যাঁরা অসৎ উপায়ে নিত্যপণ্যের দাম বাড়ানোর চেষ্টা করবেন, তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।
এর আগে সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ব্যক্তিগত উদ্যোগে রংপুরে ক্যানসার হাসপাতাল নির্মাণ প্রকল্পের অগ্রগতি নিয়ে কথা বলেন। তিনি বলেন, ইতিমধ্যে হাসপাতাল ভবনের পাইলিংয়ের কাজ শেষ হয়েছে। এক বছরের মধ্যে ভবন নির্মাণের কাজ শেষ করার জন্য চেষ্টা চলছে। এই হাসপাতাল নির্মাণে ব্যয় হবে ১৫ কোটি টাকা। হাসপাতালটি নির্মাণ হলে এ অঞ্চলের ক্যানসার রোগীদের আর রংপুরের বাইরে যেতে হবে না।
রংপুরে সরকারিভাবে আরও একটি ক্যানসার হাসপাতালের অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, ‘বহুবার আমি পার্লামেন্টে বলেছিলাম রংপুরে একটি ক্যানসার হাসপাতাল দরকার। আমাদের ভাগ্য ভালো সরকারের পক্ষ থেকে এই হাসপাতালে স্যাংশন (অনুমোদন) হয়েছে। এটা ভালো খবর।’ সংবাদ সম্মেলনে রংপুর জেলা প্রশাসক আসিব আহসান, উত্তরা রোটারি ক্লাবের সভাপতি জুলহাস আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.