ইউক্রেন থেকে কয়েক লাখ শরণার্থী ইউরোপে প্রবেশের আশঙ্কা

আন্তজার্তিক ডেক্স ॥ ইউক্রেনে চলমান হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। ধারণা করা হচ্ছে কিয়েভ সরকারের পতন না হওয়া পর্যন্ত হামলা চালিয়ে যাবে দেশটি। তবে এই মুহূর্তে সবচেয়ে আশঙ্কার বিষয় হলো শরণার্থী সংকট। কারণ হামলা শুরু হওয়ার পর থেকেই মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যাচ্ছে। ইউক্রেন থেকে লাখ লাখ শরণার্থী ইউরোপে প্রবেশ করবে বলে আশঙ্কা করা হচ্ছে। এজন্য প্রস্তুতিও নেওয়া শুর করেছে ইউরোপের দেশগুলো। খবর সিএনবিসির।
তবে শরণার্থী নিয়ে ইউরোপের মধ্যে উদ্বেগ ক্রমেই বাড়ছে। কারণ পূর্ণমাত্রার হামলায় শরণার্থীর ঢল নামতে পারে। যা দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পরে কখনো দেখা যায়নি। পাশাপাশি মানবিক, রাজনৈতিক ও সামাজিক সংকটও তৈরি হতে পারে। জানা গেছে, ইউক্রেনের সঙ্গে ৩৫০ কিলোমিটারের স্থল সীমানা রয়েছে ইউরোপের দেশ পোল্যান্ডের। গত মাসে দেশটি জানায় তারা ১০ লাখ শরণার্থীর জন্য প্রস্তুতি নিচ্ছে। রোমানিয়ায়ও হাজার হাজার শরণার্থী আশ্রয় নিতে পারে। এদিকে স্লোভাকিয়া ও চেক প্রজাতন্ত্রও একই ধরনের আশঙ্কা করছে। ইউক্রেনে প্রায় চার কোটি ৪০ লাখ মানুষ বসবাস করে। তবে ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করার পর ১৫ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়।
অন্যদিকে রুশ বাহিনীর হামলায় কমপক্ষে ১৩৭ জন ইউক্রেনীয় সৈন্য নিহত ও ৩১৬ জন আহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

Leave a Reply

Your email address will not be published.