মিশরের সঙ্গে এফটিএ স্বাক্ষরে জোর প্রতিমন্ত্রীর

বাংলাদেশ ও মিশরের মধ্যে বাণিজ্য-বিনিয়োগের পরিমাণ আরও বাড়ানোর বিষয়ে যৌথ উদ্যোগের প্রস্তাব দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। একই সঙ্গে তিনি দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। গত শুক্রবার (৪ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মিশরের জেনারেল অথরিটি অব ইনভেস্টমেন্ট জোনের (জিএএফআই) সিইও মোহাম্মদ আহমেদ আবদেল ওয়াহের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বৈঠকে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকের শুরুতে প্রতিমন্ত্রী মন্তব্য করেন, বাংলাদেশ ও মিশরের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ প্রত্যাশিত মাত্রার নিচে নেমে গেছে। তিনি বাণিজ্য ও বিনিয়োগের বিদ্যমান স্তর বাড়াতে যৌথ উদ্যোগ নেওয়ার প্রস্তাব দেন।
প্রতিমন্ত্রী বৈঠকে উপস্থিত চেম্বার কর্মকর্তাদের বাংলাদেশের অর্থনৈতিক কর্মক্ষমতা সম্পর্কে ধারণা দেন। বাংলাদেশকে বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশ সরকার রপ্তানি ও আমদানি উভয় ক্ষেত্রেই উৎসাহিত করছে এবং বাংলাদেশের উদ্যোক্তারা আফ্রিকার কয়েকটি দেশে বিনিয়োগ করেছেন। তিনি বাণিজ্য ও বিনিয়োগে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্র নিয়ে আলোচনার জন্য মিশর থেকে বাংলাদেশে একটি ব্যবসায়ী প্রতিনিধি দল পাঠানোর পরামর্শ দেন। তিনি দুই দেশের ব্যবসায়ীদের অনলাইন বৈঠকেরও পরামর্শ দেন। মিশরীয় চেম্বারের প্রতিনিধিরা প্রস্তাব করেন, বাংলাদেশ মিশরীয় কৃষিপণ্য কিনতে পারে। প্রতিমন্ত্রী বাণিজ্য ও বিনিয়োগের সুবিধার্থে অদূর ভবিষ্যতে বাংলাদেশি-মিশরীয় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি গঠন করা যেতে পারে বলেও বৈঠকে একমত হন।

Leave a Reply

Your email address will not be published.