মানুষের সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে হবে; সিইসি

প্রশান্তি ডেক্স ॥ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ভোট প্রদান মানুষের সাংবিধানিক অধিকার। নির্বাচন কমিশনকে তা নিশ্চিত করতে হবে। গত বুধবার (২ মার্চ) নির্বাচন ভবন অডিটোরিয়ামে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) আয়োজিত জাতীয় ভোটার দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ‘মুজিববর্ষের অঙ্গীকার, রক্ষা করব ভোটাধিকার’- এই প্রতিপাদ্য নিয়ে এবারের ভোটার দিবস পালন করছে বাংলাদেশ।
সিইসি বলেন, মুজিব বর্ষের অঙ্গীকার, রক্ষা করব ভোটাধিকার’ এটি যাতে শুধু উৎসবেই থেমে না থাকে, সবসময়ই এ বিষয়ে কাজ করে যেতে হবে। ভোটাধিকার কিভাবে এসেছে সেটা সম্পর্কেও জানতে হবে। ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে স্থানীয় ও কেন্দ্রীয় সকল পর্যায়ে নেতা নির্বাচিত হয়।
তিনি বলেন, এই অঙ্গীকারের কথাটি কিন্তু ফাঁকা বুলি হওয়া উচিত না। এটা অবশ্যই অর্থবহ এবং অর্থবহ হতে হবে। যে কোনো অঙ্গীকার অর্থবহ ও একে অন্তরে লালন করতে হবে। এ অঙ্গীকার শুধু মুখের উক্তি দিয়ে প্রচার করলেই হবে না। হাবিবুল আউয়াল বলেন, আগামী জাতীয় নির্বাচনে ভোটাররা যাতে মুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, সেজন্য সবকিছুই আমরা করবো। পায়রাকে যেভাবে খাঁচা থেকে মুক্ত করে দিয়ে শান্তির বার্তা দেওয়া হয়, ঠিক সেইভাবে আগামী সংসদ নির্বাচনে মুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
দেশে চতুর্থবারের মতে জাতীয় ভোটার দিবস উদযাপন করছে ইসি। দিবসটি উপলক্ষে ঢাকার মানিক মিয়া এভিনিউয়ে সকাল সোয়া ৮টায় সিইসি ও অন্যান্য নির্বাচন কমিশনাররা পায়রা অবমুক্ত করেন। এরপর সেখান থেকে একটি শোভাযাত্রা বের হয়ে এক ঘণ্টা পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সামনে গিয়ে শেষ হয়। নির্বাচন কমিশনার বেগম রাশিদা সুলতানা, আহসান হাবীব খান, মো. আলমগীর ও আনিছুর রহমান এবং ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারসহ ইসির কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রায় অংশ নেন। হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নবগঠিত ইসির আয়োজনেই আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে।

Leave a Reply

Your email address will not be published.