কসবায় রাস্তা বন্ধ করে দেয়ায় অবরুদ্ধ এক মুক্তিযোদ্ধা পরিবারজেলা ও উপজেলা প্রশাসনের নিকট অভিযোগ

ভজন শংকর আচার্য্য, কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি ॥ কসবা উপজেলার বাদৈর ইউনিয়নের মান্দারপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধা মো.জমসিদ মিয়া (৭৭) পরিবারসহ ছয়টি পরিবারের চলাচলের পথ বাশের বেড়া দিয়ে বন্ধ করে দিয়েছে পাশ্ববর্তী ওএমএস ডিলার জাহাঙ্গীর মিয়ার পরিবার। এতে করে অসহায় ও মানবেতর জীবন পার করতে হচ্ছে এই পরিবারগুলোকে। এ বিষয়ে আইনগত সহায়তা চেয়ে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের নিকট আবেদন করেছেন ভুক্তভোগী পরিবারের লোকজন।


ভুক্তভোগী পরিবারের আবেদন ও সরেজমিনে ঘুরে দেখা যায়, বীর মুক্তিযোদ্ধা মো.জমসিদ মিয়া বিগত ১৩ বছর পূর্বে জমি ক্রয় করে বাড়ি নির্মান করেন। পরবর্তীতে আরো ৫টি পরিবার বীর মুক্তিযোদ্ধার বাড়ির পাশে বসতবাড়ি করে বসবাস করে আসছেন। তাদের পায়ে হাটার রাস্তা ছিলো প্রতিবেশী মো.জাহাঙ্গীর মিয়ার পুকুরের পাড় দিয়ে। সম্প্রতি মুক্তিযোদ্ধা পরিবারের হাটা-চলার রাস্তাটি বাঁশের বেড়া দিয়ে বন্ধ করে ফেলে জাহাঙ্গীর মিয়ার লোকজন। ফলে বন্দি অবস্থায় মুক্তিযোদ্ধা পরিবারটি সহ অন্যন্য পরিবারগুলো বসবাস করছে। এ বিষয়ে ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের বরবার আবেদন করা হলে বাদৈর ইউপি চেয়ারম্যান শিপন আহাম্মেদ ভ’ইয়াকে গ্রাম্য আদালতের মাধ্যমে বিষয়টি সমাধানের নির্দেশনা দেয়া হয়।
ভুক্তভোগী বীর মুক্তিযোদ্ধা মো.জমসিদ মিয়া জানান, বিগাত প্রায় ১৩ বছর যাবত এই পায়ে হাটার রাস্তা দিয়ে মসজিদে গিয়ে নামাজ পড়েছি এবং পরিবার পরিজন হাটা-চলা করেছি। প্রতিবেশী জাহাঙ্গীর মিয়া রাস্তা বন্ধ করে দেয়ায় মসজিদে গিয়ে নামাজ পড়তে পারিনা। আমরা বন্দি অবস্থায় দিনাতিপাত করছি। এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক এমপিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছি। তিনি আক্ষেপ করে বলেন, জীবন বাজি রেখে যুদ্ধ করে দেশ স্বাধীন করেও আজ আমার পরিবার বন্দি অবস্থায় দিনাতিপাত করতে হচ্ছে।
রাস্তা বন্ধকারী প্রভাবশালী ওএমএস ডিলার জাহাঙ্গীর মিয়া বলেন, এতদিন মানবিক কারনে তাদের চলাচল করতে দিয়েছি। চলাচলের রাস্তায় সীমানা দেয়াল নির্মান কাজ চলছে। এখন তাদের রাস্তা দেয়া যাবেনা। এক পর্যায়ে তিনি বলেন, মসদিয়ে গিয়ে নামাজ আদায় করার দরকার নেই, নামাজ ঘরে আদায় করলেই হয়।
এ বিষয়ে বাদৈর ইউপি চেয়ারম্যান শিপন আহাম্মেদ ভ’ইয়া বলেন, অভিযোগের বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে গ্রাম্য আদালতের মাধ্যমে সমাধান করার নির্দেশনা দেয়া হয়েছে। উভয় পক্ষকে নোটিশ দিয়ে বিষয়টি মিমাংসার ব্যবস্থা নেয়া হবে।
উপজেলা নির্বাহী অফিসার মাসুদ উল আলম বলেন, মান্দারপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধা জমসিদ মিয়াসহ ছয়টি পরিবারের চলাচলের রাস্তা বন্ধ করে দেয়ার বিষয়ে অভিযোগ পেয়েছি। বিষয়টি গ্রাম্য আদালতের মাধ্যমে সুষ্ঠু সমাধানের লক্ষ্যে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে দায়িত্ব দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.