কসবা মধু মাসের সুস্বাদু তালের শাঁস বিক্রি হচ্ছে

ভজন শংকর আচার্য্য,কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি॥  ব্রাহ্মণবাড়িয়ায় কসবায় আবারও অগ্নিমূর্তি ধারণ করে আছে সূর্য। ফলে প্রচণ্ড দাবদাহে দুর্বিষহ হয়ে উঠছে সাধারণ মানুষের জীবনযাপন। আর এর মাঝেই একটু স্বস্তি পেতে সৌখিন ক্রেতা থেকে শুরু করে সাধারণ মানুষের কাছে মধু মাসের ফল তালের কদর বেড়েছে।

ফলে বেড়েছে তালের দামও। এক একটি বড় তাল বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায় এলাকায় তালের সরবরাহ অনেক কমে গেছে।

ব্রাহ্মণবাড়িয় কসবা উপজেলা বিভিন্ন গ্রামের বাজার মোড়ে মোড়ে হরদমে বিক্রি হচ্ছে তালের শাঁস।গ্রীষ্মের তাপদাহে সুস্বাদু এবং পুষ্টিকর একটি খাবার কচি তালের শাঁস। বৈশাখ মাস এলেই কৃষকের কাছ থেকে ব্যবসায়ীরা তালগাছ চুক্তিতে কিনে নেন। সাধারণত জ্যৈষ্ঠ মাসে তালে শাঁস পরিপূর্ণ হতে থাকে। গাছভেদে আগে পরে শাঁস পরিপক্ব হয়। তবে শাঁস একটু নরম অবস্থায় আবার কোথাও কোথাও ভ্যানযোগে পাড়া-মহল্লাতেও ঘুরে ঘুরে তাল শাঁস বিক্রি করতে দেখা যাচ্ছে। তালের শাঁসের দাম বেশ ভালো পাওয়া যাচ্ছে। সঙ্কটে কিছুটা চড়া মূল্যে তালের গরম বাড়ার কারণে এখন তালের শাঁসের বিক্রি বেশ ভালো।

ক্রেতারা বলছেন, তাল শাস খুব মজাদার একটি ফল গত বছরের থেকে এবারে তালের শাঁসের দাম অনেকটাই বেশি। এরপরও মৌসুমি ও সুস্বাদু ফল হওয়ায় এর প্রতি আগ্রহের কমতি নেই।তাল শাঁসের বিভিন্ন পুষ্টিগুণ রয়েছে। বিশেষ করে গরমের দিনে তালের শাঁসে থাকা জলীয় অংশ পানিশূন্যতা দূর করে। প্রাকৃতিকভাবে দেহকে রাখে ক্লান্তিহীন। তালে থাকা ভিটামিন সি ও বি কমপ্লেক্স আপনার পানিপানের তৃপ্তি বাড়িয়ে দেয়। খাবারে রুচি বাড়িয়ে দিতেও সহায়তা করবে। তালে থাকা ভিটামিন এ দৃষ্টিশক্তিকে উন্নত করে। তালে থাকা এন্টি অক্সিডেন্ট শরীরকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

তাল বমিভাব আর বিস্বাদ দূর করতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তালে থাকা উপকারী উপাদান আপনার ত্বকের যত্ন নিতে সক্ষম। কচি তালের শাঁস লিভারের সমস্যা দূর করতে সহায়তা করে। কচি তালের শাঁস রক্তশূন্যতা দূরীকরণে দারুণ ভূমিকা রাখে। তালের শাঁসে থাকা ক্যালসিয়াম হাঁড় গঠনে দারুণ ভূমিকা রাখে।

Leave a Reply

Your email address will not be published.