বন্দুক আইন কঠোরের জন্য মরিয়া আবেদন বাইডেনের

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ যুক্তরাষ্ট্রে বন্দুক আইন কঠোর করতে মরিয়া আবেদন জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। অ্যাসল্ট রাইফেল নিষিদ্ধ করা, বন্দুক কিনতে দেওয়ার আগে অতীত ইতিহাস খতিয়ে দেখা এবং বন্দুক কেনার জন্য ন্যূনতম বয়স নির্ধারণ করার আহ্বান জানিয়েছেন তিনি।

সম্প্রতি বেশ কয়েকটি নির্বিচার গুলিবর্ষণের ঘটনায় কেঁপে উঠেছে যুক্তরাষ্ট্র। এর জেরে এসব ঘটনা ঠেকাতে ক্যাপিটল হিলে নতুন করে আলোচনা শুরু হয়েছে।

মোমের আলোর পটভূমিতে হোয়াইট হাউজের ক্রস হলে দাঁড়িয়ে বাইডেন আগের সব নির্বিচার গুলিবর্ষণের ঘটনার পর কোনও অর্থবহ নতুন আইন তৈরি করতে ব্যর্থতার জন্য কংগ্রেসকে দায়ী করেন। এবারে নতুন আইন প্রণয়নে কংগ্রেসের ওপর চাপ তৈরির আহ্বান জানান তিনি।

বাইডেন প্রশ্ন রাখেন, ‘আর কত হত্যাকাণ্ড আমরা মেনে নিতে রাজি আছি?’ বন্দুক নিয়ন্ত্রণ আইনের ওপর রিপাবলিকানদের বাধা তুলে নেওয়ার বিশেষ আবেদন জানান তিনি।

টেক্সাসের উভালদে, নিউ ইয়র্কের বাফেলোতে বন্দুক সহিংসতার পর এটাই বন্দুক নিয়ন্ত্রণের জন্য মার্কিন প্রেসিডেন্টের সবচেয়ে তীব্র এবং সুনির্দিষ্ট তাগিদ। বাইডেন তার বক্তব্যে পদক্ষেপ নেওয়া উৎসাহিত করার পাশাপাশি নতুন বন্দুক আইন বিরোধীদের প্রত্যাখ্যান করতে ভোটারদের আহ্বান জানান। এসব বিরোধীরা বেশিরভাগ নির্বিচার গুলির ঘটনার পর কিছু নতুন পদক্ষেপ নেওয়াকে সমর্থন করে থাকে।

এছাড়া অ্যাসল্ট অস্ত্র নিষিদ্ধ করার আহ্বান পুনর্ব্যক্ত করে বাইডেন কংগ্রেসকে বন্দুক ক্রেতার অতীত ইতিহাস খতিয়ে দেখার আওতা সম্প্রসারণ এবং নিরাপত্তার সঙ্গে অস্ত্র মজুতের জন্য নতুন আইন প্রণয়নের আহ্বান জানান।সূত্র: সিএনএন

Leave a Reply

Your email address will not be published.