দুই ব্রিটিশ যোদ্ধাকে মৃত্যুদণ্ড দিলো রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ ইউক্রেনের হয়ে যুদ্ধ করার সময় রুশ সেনাদের হাতে বন্দি হওয়া তিন যোদ্ধাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা। এদের মধ্যে দুজন ব্রিটিশ ও অপর একজন মরক্কোর নাগরিক। রুশপন্থী ও স্বঘোষিত দনেস্ক পিপলস রিপাবলিকের আদালতে তাদের বিরুদ্ধে এই রায় ঘোষণা করা হয়। এই আদাতল আন্তর্জাতিকভাবে স্বীকৃত না। রুশ বার্তা সংস্থা রিয়া নভোস্তি-এর বরাতে বিবিসি এখবর জানিয়েছে।

দুই ব্রিটিশ যোদ্ধা হলেন যুক্তরাজ্যের নটিংহ্যামশায়ারের বাসিন্দা আইডেন আসলিন (২৮) এবং বেডফোর্ডশায়ারের বাসিন্দা শন পিনার (৫৮)। আর মরক্কোর নাগরিকের নাম সাউদুন ব্রাহিম।

বন্দি তিনজনের বিরুদ্ধে ভাড়াটে যোদ্ধার অভিযোগ করা হয়েছে। তবে ব্রিটিশ যোদ্ধাদের পরিবারের দাবি, বন্দি দুই সেনা ইউক্রেনের সেনাবাহিনীর সদস্য ছিলেন।

বন্দি দুই ব্রিটিশ নাগরিক ইউক্রেনের সশস্ত্রবাহিনীর সদস্য এবং যুক্তরাজ্য স্পষ্ট করে বলেছে, তারা যুদ্ধের বন্দি এবং দায়মুক্তি পাওয়ার যোগ্য। যুদ্ধে অংশগ্রহণের জন্য তাদের নিপীড়নের শিকার হওয়া উচিত না।

টেলিগ্রামে রিয়া নিউজ জানিয়েছে, দনেস্ক পিপল’স রিপাবলিকের সুপ্রিম কোর্ট ভাড়াটে যোদ্ধা ব্রিটিশ নাগরিক আইডেন আসলিন ও শ্যেন পিনার এবং মরক্কোর নাগরিক সাদুন ব্রাহিমকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছে।

যুক্তরাজ্য সরকার বলেছে, এই রায় গভীর উদ্বেগজনক। পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এই বিচার প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন, এই আদালত আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয় এবং এটি রুশপন্থী বিদ্রোহীদের দ্বারা পরিচালিত।

রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, দুই ব্রিটিশ যোদ্ধার আইনজীবীরা রায়ের বিরুদ্ধে আপিলের পরিকল্পনা করছেন। উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পুতিনের নির্দেশে বিশেষ সামরিক অভিযানে নেমেছে রুশ বাহিনী। এই অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে পুতিনসহ ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদেশগুলো। 

Leave a Reply

Your email address will not be published.