সেভেরোডনেস্ক থেকে ইউক্রেনীয় সেনাদের সরে যাওয়ার নির্দেশ

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সেভেরোডনেস্ক শহর থেকে ইউক্রেনীয় সেনাদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর মাধ্যমে শহরটি যে রুশ বাহিনীর দখলে চলে গেছে তা স্বীকার করে নিলো ইউক্রেন। লুহানস্ক অঞ্চলের ইউক্রেনীয় গভর্নর সেরহি হাইদাই জানান, কয়েক মাস ধরে টানা বোমা বর্ষণের পর শহরের অবশিষ্ট অবস্থান ধরে রাখার কোনও মানে নেই। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

সম্প্রতি রুশ বাহিনী সেভেরোডনেস্ক ও লিসিচানস্ক শহরের দিকে বেশ খানিকটা অগ্রসর হয়েছে এবং প্রায় ঘিরে ফেলেছে।

ইউক্রেনীয় টেলিভিশনকে হাইদাই বলেন, নতুন অবস্থানে সরে যেতে সেনাদের নির্দেশ দেওয়া হয়েছে। সেখান থেকে তারা নিজেদের অভিযান পরিচালনা করবে।

তিনি বলেন, কয়েক মাস ধরে অবস্থান ধরে রাখার ফলে শেষ স্থানগুলো প্রায় ধ্বংস হয়ে গেছে। ফলে এমন অবস্থান ধরে রাখার কোনও অর্থ হয় না।

তিনি জানান, শহরের পুরো অবকাঠামো একেবারে ধ্বংস হয়ে গেছে। ৯০ শতাংশ বাড়ি-ঘরে গোলাবর্ষণ হয়েছে এবং ৮০ শতাংশ গুরুতর ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বেশ কয়েক সপ্তাহ ধরে সেভেরোডনেস্ক ও লিসিচানস্ক শহরে কেন্দ্রীভূত হয়েছে। লুহানস্ক অঞ্চলে এই দুটি শহরে এখনও ইউক্রেনীয়দের প্রতিরোধ জারি রয়েছে। পূর্বাঞ্চলীয় ডনবাস যে দুটি অঞ্চলের সমন্বয়ে গঠিত লুহানস্ক তাদের একটি।

ইউক্রেনে আক্রমণের ন্যায্যতা প্রতিষ্ঠায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মিথ্যা দাবি তুলে বলেছেন, ডনবাস অঞ্চলে রুশ ভাষাভাষী মানুষেরা গণহত্যার শিকার হচ্ছে।

গত বৃহস্পতিবার রুশ সেনারা সেভেরোডনেস্ক ও লিসিচানস্ক শহরের দক্ষিণে নতুন কিছু ভূখণ্ডের দখল নিয়েছে। এতে আশঙ্কা জাগে যে, শিগগিরই শহর দুটিতে ইউক্রেনীয় সেনাদের ঘিরে ফেলবে রাশিয়া।

Leave a Reply

Your email address will not be published.