মার্কিন সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ আইন পাস

প্রশান্তিআন্তর্জাতিকডেক্স॥ যুক্তরাষ্ট্রের সিনেটে বন্দুক নিয়ন্ত্রণের একটি আইন পাস হয়েছে। প্রায় ৩০ বছরের মধ্যে আইনটিকে সবচেয়ে তাৎপর্যপূর্ণ আইন বলে মনে করা হচ্ছে। কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্র্যাটদের সঙ্গে ১৫ রিপাবলিকান সদস্য যোগ দিয়ে আইনটি ৬৫৩৩ ভোটে পাস হয়েছে।

গত মাসে নিউ ইয়র্কের বাফেলো এবং টেক্সাসের উভালদেতে এক প্রাইমারি স্কুলে নির্বিচার গুলিবর্ষণ ঘটনায় মোট ৩১ জন নিহতের পর আইনটি পাস হয়েছে।

বিলটিকে এবার হাউজ অব রিপ্রেজেন্টেটিভে পাস হতে হবে। তারপর এটিকে চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে। আশা করা হচ্ছে কয়েক দিনের মধ্যেই এসব প্রক্রিয়া শেষ হবে।

আইনটি গুরুত্বপূর্ণ হলেও অনেক ডেমোক্র্যাট এবং অ্যাক্টিভিস্ট ব্যাপক গুলিবর্ষণের ঘটনার প্রেক্ষাপটে যা আহ্বান জানিয়েছে তার তুলনায় আইনের প্রস্তাবগুলো অনেক কম। নতুন প্রস্তাবিত আইনে ২১ বছরের কম বয়সের বন্দুক ক্রেতাদের অতীত ইতিহাস কঠোরভাবে খতিয়ে দেখা হবে।

বিলে হুমকি হিসেবে বিবেচিত মানুষের কাছ থেকে আগ্নেয়াস্ত্র অপসারণের জন্য ‘রেড ফ্ল্যাগ’ আইন বাস্তবায়নে অঙ্গরাজ্যগুলোকে উৎসাহিত করার জন্য অর্থায়নের আহ্বান জানানো হয়েছে। এই আইনে মানসিক স্বাস্থ্য কর্মসূচি এবং স্কুল নিরাপত্তা উন্নয়নের জন্য ১৫ বিলিয়ন ডলারের ফেডারেল তহবিল অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া আইনটিতে অবিবাহিত ঘনিষ্ঠ সহযোগীদের অপব্যবহারের জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের কাছে বন্দুক বিক্রি আটকাতে কথিত ‘বয়ফ্রেন্ড লুপহোল’ বন্ধ করে দেওয়া হয়েছে।

রিপাবলিকান সিনেটর টেক্সাসের জন করনিন আইনের আলোচনায় যৌথ নেতা ছিলেন। পার্লামেন্টের আলোচনায় তিনি বলেন, বিলটি আমেরিকাকে আরও নিরাপদ করে তুলবে। তিনি বলেন, ‘উভালদেতে এবং অনেক জনগোষ্ঠীর মধ্যে আমরা যা দেখেছি তার জেরে আমি কিছুই না করাতে বিশ্বাস করি না। মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটে আমেরিকান জনগণের প্রতিনিধি হিসাবে কিছু না করা আমাদের দায়িত্ব এড়িয়ে যাওয়া’।

গত বৃহস্পতিবারের ভোটাভুটি এমন এক দিনে হয়েছে যখন মার্কিন সুপ্রিম কোর্ট বন্দুক বহনের অধিকারকে সীমিত করে নিউ ইয়র্কের একটি আইন বাতিল করেছে। এটি এক দশকেরও বেশি সময়ের মধ্যে বন্দুকের বিষয়ে আদালতের সবচেয়ে গুরুত্বপূর্ণ রায়গুলির মধ্যে একটি।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published.