সৌদি আকাশসীমায় প্রবেশের অনুমতি পাবে ইসরায়েলি বিমান

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ সব এয়ারলাইন্সের জন্য আকাশসীমা উন্মুক্ত করে দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। এর ফলে ইসরায়েল থেকে যাওয়া এবং দেশটিতে যেতে চাওয়া সব বিমান সৌদি আরবের আকাশ ব্যবহারের সুযোগ পাবে। এই ঘটনা সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক উষ্ণ হওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

সৌদি জেনারেল অথরিটি অব সিভিল এভিয়েশন (জিএসিএ) গত বৃহস্পতিবার এক ঘোষণায় জানিয়েছে, দেশটির আকাশসীমা এখন থেকে ফ্লাইটের শর্ত পূরণকারী সব প্লেনের জন্য উন্মুক্ত থাকবে। এতে বলা হয়, আন্তর্জাতিক কনভেনশন অনুযায়ী বেসামরিক প্লেনের জন্য কোনও বৈষম্য করা হবে না।

জিএসিএ’র বিবৃতিতে বলা হয়, সিদ্ধান্তটি ‘তিনটি মহাদেশকে সংযুক্ত করা একটি বৈশ্বিক হাব হিসেবে সৌদি আরবের অবস্থানকে সুসংহত করার লক্ষ্যে এবং আন্তর্জাতিক বিমান যোগাযোগ বাড়ানোর প্রচেষ্টার পরিপূরক হবে’।

রিয়াদের আকাশসীমা উন্মুক্ত হওয়ার ফলে এশিয়া থেকে ইসরায়েলের প্লেনযাত্রা আরও সংক্ষিপ্ত হয়ে উঠবে। এছাড়া এই রুটে চলাচলকারী এয়ারলাইন্সগুলোকে এখন থেকে আর সৌদি আরব এড়িয়ে চলার প্রয়োজন হবে না।

এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার তিনি আঞ্চলিক সফরের অংশ হিসেবে ইসরায়েল থেকে সৌদি আরব যাত্রা করবেন।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক বিবৃতিতে বলেন, ‘এই সিদ্ধান্ত একটি আরও সমন্বিত, স্থিতিশীল এবং নিরাপদ মধ্যপ্রাচ্য অঞ্চলের পথ প্রশস্ত করেছে। যুক্তরাষ্ট্র এবং আমেরিকান জনগণের নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য এবং ইসরায়েলের নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ হবে এই পদক্ষেপ’।

সূত্র: আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published.