রাশিয়া ও ইউক্রেনকে ‘আপসের মনোভাব’ প্রদর্শনের আহ্বান জাতিসংঘের

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ খাদ্যশস্য চুক্তির আওতায় চলমান সাফল্য ধরে রাখতে রাশিয়া ও ইউক্রেনকে আপসের মনোভাব প্রদর্শনের জন্য আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। গত বৃহস্পতিবার ইউক্রেনের লভিভে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে তিনি এই আহ্বান জানান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

সাংবাদিকদের জাতিসংঘ প্রধান জানান, খাদ্যশস্য রফতানি চুক্তির আওতায় এক মাসের কম সময়ের মধ্যে ২৫ জাহাজ ইউক্রেনের বন্দর ত্যাগ করেছে, ১৫টি জাহাজ ইস্তাম্বুল থেকে ইউক্রেন পৌঁছেছে খাদ্যশস্য ও খাবারের চালান নিয়ে আসার জন্য।

গুতেরেস বলেন, এটি মাত্র শুরু। সব পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি এই সাফল্যের ধারা বজায় রাখার জন্য।

তিনি আরও বলেন, খাদ্যের প্রবাহ জারি রাখতে প্রথম দিন থেকে সব পক্ষ পেশাদারিত্ব ও সরল বিশ্বাসে কাজ করছে। এটি অব্যাহত রাখা এবং আপসের মনোভাবে সব বাধা দূর এবং স্থায়ীভাবে সব প্রতিকূলতা মোকাবিলার জন্য আমি আহ্বান জানাচ্ছি।

ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকন্দ্রে জাপোরিজ্জিয়াতে বেসামরিকরণের আহ্বানও পুনর্ব্যক্ত করেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেছেন, বিদ্যুৎকেন্দ্রটি ও এর আশেপাশের পরিস্থিতি নিয়ে তিনি গভীর উদ্বিগ্ন। অবশ্য রাশিয়া এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তাদের দাবি, এতে বিদ্যুৎকেন্দ্রটি আরও ঝুঁকিপূর্ণ হয়ে পড়বে।

Leave a Reply

Your email address will not be published.