চীনা হুমকি উপেক্ষা করে তাইওয়ানে মার্কিন সিনেটর

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ যুক্তরাষ্ট্রের সিনেটের কমার্স অ্যান্ড আর্মড সার্ভিসেস কমিটির সদস্য ও সিনেটর মার্শা ব্ল্যাকবার্ন তাইওয়ান পৌঁছেছেন। গত বৃহস্পতিবার তিনি একটি মার্কিন সামরিক বিমানে তাইপেতে অবতরণ করেন। তাইওয়ান সফর না করতে মার্কিন কর্মকর্তাদের প্রতি চীনের হুমকির উপেক্ষা করে এই মাসে তৃতীয় মার্কিন কর্মকর্তা দ্বীপটিতে আসলেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্নতাবাদী প্রদেশ হিসেবে মনে করে চীন। যদিও চীনের এই দাবির তীব্র বিরোধিতা করে আসছে তাইওয়ানের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার। আগস্টের শুরুতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর দ্বীপটি ঘিরে সামরিক মহড়া আয়োজন করে চীন।

তাইওয়ানের সরকারি বার্তা সংস্থা সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, গত শুক্রবার তিনি প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে বৈঠক করন।

টেনেসি থেকে নির্বাচিত রিপাবলিকান সিনেটর ব্ল্যাকবার্ন আগস্টের শুরুতে ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতি সমর্থন জানিয়েছিলেন।

পেলোসির তাইওয়ান সফরে ক্ষুব্ধ হয়েছিল চীন। সফরের পর প্রথমবারের মতো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিয়ে মহড়া করে বেইজিং। একই সঙ্গে ওয়াশিংটনের সঙ্গে বেশ কিছু সহযোগিতা বাতিল করা হয়। তার সফরের প্রায় এক সপ্তাহ পর পাঁচ মার্কিন আইনপ্রণেতার একটি দল তাইওয়ান পৌঁছায়। তাইওয়ানের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই যুক্তরাষ্ট্রের

Leave a Reply

Your email address will not be published.