প্রথমবার জাপোরিজ্জিয়া বিদ্যুৎকেন্দ্র জাতীয় গ্রিড থেকে বিচ্ছিন্ন: ইউক্রেন

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ রাশিয়ার অধিকৃত ইউক্রেনের জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বড় ধরনের বিপর্যয় থেকে রক্ষা পেলো। গত বৃহস্পতিবার প্ল্যান্টের সঙ্গে ইউক্রেনের জাতীয় পাওয়ার গ্রিডের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরবর্তীতে বিদ্যুৎ সংযোগ আবারও সচল করা হয়। ওভারহেড লাইনে আগুন ধরে যাওয়ায় এ পরিস্থিতি সৃষ্টি হয়। অবশ্য এ ঘটনার জন্য রাশিয়াকে দায়ী করছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। 

ওভারহেড ইলেকট্রিক লাইনে অগ্নিকাণ্ডে ইতিহাসের প্রথমবার জাতীয় গ্রিড থেকে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বিচ্ছিন্ন হয় যায় বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘ শুধুমাত্র বিকল্প ব্যবস্থা থাকায় জাপোরিজ্জিয়ার প্ল্যান্টি নিরাপদে কাজ করতে সক্ষম হয়’।

অগ্নিকাণ্ডের কারণে ওভারহেড পাওয়ার লাইনগুলো ক্ষতিগ্রস্ত হয়। এতে প্ল্যান্টের সঙ্গে বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পারমাণবিক প্ল্যান্টকে ঘিরে সম্প্রতি ইউক্রেনীয় এবং রুশ বাহিনীর লড়াইয়ের মধ্যে এ ঘটনা ঘটলো।

স্যাটেলাইট থেকে আগুন লাগার দৃশ্য

গত বৃহস্পতিবার রাতে সতর্ক করে জেলেনস্কি বলেন, ডিজেলে জেনারেটর চালু না করা হলে এবং সেখানে থাকা আমাদের কর্মীরা যদি তাৎক্ষণিক ব্যবস্থা না নিতো তবে বিকিরণের মতো দুর্ঘটনা দেখতে হতো। স্ট্যাটেলাইটের চিত্রে দেখা গেছে, পারমাণবিক কমপ্লেক্সের পাশের একটি জায়গা থেকে আগুন জ্বলছে। এ ঘটনায় রুশ বাহিনীর গোলাবর্ষণের জন্যই হয়েছে বলে দায়ী করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। 

Leave a Reply

Your email address will not be published.