ট্রাম্প ও তার সমর্থকরা গণতন্ত্রের জন্য হুমকি: বাইডেন

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘ডোনাল্ড ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট আমেরিকা এগেইন’ এজেন্ডা এবং তার সমর্থকরা গণতন্ত্রের জন্য হুমকি। ‘মাগা’ বাহিনী দেশটাকে পেছনের দিকে ঠেলে দিতে বদ্ধপরিকর’। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত বৃহস্পতিবার পেনসিলভেনিয়ায় অঙ্গরাজ্যে দেওয়া ভাষণে এসব কথা বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের দুই মাস আগে ভোটারদের উজ্জীবিত করতেই বাইডেন ট্রাম্পকে নিয়ে এমন মন্তব্য করেছেন বলে ধারণা করা হচ্ছে। অবশ্য বাইডেনের এমন মন্তব্যের তাৎক্ষণিক জবাবে রিপাবলিকান শীর্ষ রাজনীতিক কেভিন ম্যাককার্থি বলেন, তার বক্তব্য আমেরিকার হৃদয়ে গভীরভাবে আঘাত করেছে।

গত বৃহস্পতিবার রাতে ফিলাডেলফিয়ার ইন্ডিপেনডেন্স হল থেকে বক্তব্য রাখেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, গত প্রেসিডেন্ট নির্বাচনে যে ৭ কোটির বেশি মানুষ ডোনাল্ড ট্রাম্পকে ভোট দিয়েছিলেন তাদের নিন্দা করছি না আমি। তবে যে রিবাপলিকান পার্টি ডোনাল্ড ট্রাম্প এবং মাগা রিপাবলিকানদের দ্বারা পরিচালিত হচ্ছে তা দেশের জন্য হুমকি।

যদিও গত বছর ক্যাপিটলে হামলায় সমর্থনকারীদের দেশপ্রেমিক বলে মনে করেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নিয়ে ভোটারদের উদ্দেশে মার্কিন প্রেসিডেন্ট বলেন, হুমকি মোকাবিলা করার সক্ষমতা আমাদের নিজের হাতে রয়েছে।

হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের রিপাবলিকান সংখ্যালঘু নেতা ম্যাককার্থি বলেন, তার সহকর্মী আমেরিকানদের বিভক্ত করা, হেয় এবং অপমানের পথকে বেছে নিয়েছিনে। কিন্তু কেন? শুধুমাত্র বাইডেনের নীতির সঙ্গে একমত নয় তারা। এটা নেতৃত্ব নয়। লাখ লাখ মার্কিনীকে ফ্যাসিস্ট অপবাদ দেওয়ার জন্য বাইডেনকে ক্ষমতা চাওয়ার আহ্বান জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.