পক্ষপাতমুক্ত প্রতিবেদন চায় রাশিয়া: ল্যাভরভ

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ ইউক্রেনের জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে যাওয়া জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকদের কাছ থেকে পক্ষপাতমুক্ত একটি প্রতিবেদন চায় রাশিয়া। নিজ দেশের এমন প্রত্যাশার কথা জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

সের্গেই ল্যাভরভ বলেন, মস্কো আশা করে, জাতিসংঘের পরিদর্শকরা জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অবস্থা সম্পর্কে নিরপেক্ষ প্রতিবেদন তৈরি করবে।

পরিদর্শক দলটির সদস্যদের জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন যেন নিরাপদে সম্পন্ন হয়, সেটি নিশ্চিতের জন্য রাশিয়া কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘এই পরমাণু কেন্দ্র যেন নিরাপদ থাকে, যাতে নিরাপদে চালানো যায়, সেজন্য আমাদের সাধ্যের মধ্যে যা যা করা দরকার, তা আমরা করছি।’

গত কিছুদিন ধরে রাশিয়া ও ইউক্রেন পরস্পরের বিরুদ্ধে স্পর্শকাতর এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির আশেপাশে গোলাবর্ষণের অভিযোগ করছিল। ইউক্রেন বলছে, এই কেন্দ্রের কাছাকাছি এলাকায় আবার নতুন করে রুশ গোলাবর্ষণ হয়েছে এবং এর কারণে কেন্দ্রের একটি পরমাণু চুল্লি বন্ধ করে দিতে হয়েছে।

জাপোরিজ্জিয়া শহরটির নিয়ন্ত্রণ এখনও ইউক্রেনের হাতে। তবে বিদ্যুৎ কেন্দ্রটির অবস্থান ৩৪ কিলোমিটার দূরের নিপার নদীর অপর তীরে। এই কেন্দ্রটির নিয়ন্ত্রণ রুশ সামরিক বাহিনীর হাতে।

জাপোরিজ্জিয়ায় পৌঁছানোর আগে টুইটারে দেওয়া পোস্টে রাফায়েল গ্রোসি বলেন, আমাদের অবশ্যই ইউক্রেন ও ইউরোপের সবচেয়ে বড় এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সুরক্ষা নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.