রাশিয়াকে সতর্ক করলেন জাতিসংঘ মহাসচিব

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গত বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের এক বৈঠকে পারমাণবিক সংঘাত নিয়ে আলোচনা একেবারে অগ্রহণযোগ্য হিসেবে উল্লেখ করেছেন। একই সঙ্গে তিনি ইউক্রেনীয় ভূখণ্ডকে একীভূত করতে তথাকথিত গণভোটের বিষয়ে রাশিয়াকে সতর্ক করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

গত শুক্রবার থেকে রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের ডনেস্ক, লুহানস্ক, খেরসন, জাপোরিজ্জিয়া ও মাইকোলাইভের একাংশে গণভোট আয়োজন করবে মস্কোপন্থীরা। ধারণা করা হচ্ছে গণভোটের ফল রাশিয়ার পক্ষে যাবে। এই গণভোটে কোনও স্বাধীন পর্যবেক্ষক থাকবে না। পশ্চিমা দেশগুলো ও ইউক্রেন এই গণভোটকে লজ্জা হিসেবে আখ্যায়িত করেছে।

নিরাপত্তা পরিষদের মন্ত্রী পর্যায়ের বৈঠকে গুতেরেস বলেছেন, তথাকথিত গণভোটের পরিকল্পনা নিয়ে তিনি উদ্বিগ্ন। এই বৈঠকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও বক্তব্য দেবেন। কিন্তু গুতেরেসের মন্তব্যের সময় তিনি চেম্বারে উপস্থিত ছিলেন না।

গুতেরেস বলেন, একটি রাষ্ট্রের ভূখণ্ড আরেকটি রাষ্ট্র কর্তৃক একীভূত করা জাতিসংঘে চার্টার ও আন্তর্জাতিক আইনবিরোধী।

গত বুধবার রাশিয়ার অখণ্ডতা রক্ষায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই হুমকির পর পারমাণবিক সংঘাতের আশঙ্কা নিয়ে পশ্চিমা সংবাদমাধ্যমে আলোচনা শুরু হয়েছে। গুতেরেস বলেছেন, এমন আলোচনা একেবারে অগ্রহণযোগ্য।

Leave a Reply

Your email address will not be published.