ডাক্তারি পরীক্ষার পর হিজড়াদের আইডি কার্ড দেওয়ার সুপারিশ

প্রশান্তি ডেক্স॥ চিকিৎসকদের মাধ্যমে পরীক্ষার পর প্রকৃত হিজড়া শনাক্ত করে তাদের পরিচয়পত্র (আইডি কার্ড) দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। ‘নকল হিজড়া’ ঠেকাতে সংসদীয় কমিটির পক্ষ থেকে এ সুপারিশ করা হয়।

গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, বিভিন্ন জায়গায় হিজড়া হিসাবে অনেকেই রাস্তায় থাকছে। কিন্তু দেখা যাচ্ছে, তাদের অনেকেই হিজড়া না। হিজড়া সেজে রাস্তায় থাকছে। প্রকৃত হিজড়া শনাক্ত করে তাদের আইডি কার্ড দেওয়া শুরু হলে তাদের পুনর্বাসন করা সহজ হবে। তাই এ ক্ষেত্রে ডাক্তারি পরীক্ষা কথা বলা হয়েছে। বিষয়টি মানবাধিকারের বিষয় হওয়ায় মানবাধিকার কমিশনের সহযোগিতা নিতে সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডাক্তারি পরীক্ষার মাধ্যমে প্রকৃত হিজড়া শনাক্ত করে আইডি কার্ড প্রদান এবং হিজড়া জনগোষ্ঠী ও মানবাধিকার কমিশনের সঙ্গে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কমিটি চা-শ্রমিকদের জীবনমান উন্নয়নে টেকসই গৃহনির্মাণ ব্যয় যৌক্তিক পর্যায়ে আনার জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের গৃহের ডিজাইন ও বাজেট অনুসরণ করে নির্মাণের জন্য মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের সুপারিশ করে। সমাজসেবা অধিদফতর পরিচালিত ‘বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প’র মেয়াদ বৃদ্ধি করে কার্যক্রম আরও সম্প্রসারিত করার সুপারিশ করে।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে বৈঠকে আরও অংশগ্রহণ করেন কমিটির সদস্য শিবলী সাদিক, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আরমা দত্ত, শবনম জাহান এবং কাজী কানিজ সুলতানা। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বৈঠকে যোগদান করেন।

Leave a Reply

Your email address will not be published.