ভূখণ্ড রক্ষায় পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া: মেদভেদেভ

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, কৌশলগত পারমাণবিক অস্ত্রসহ মস্কোর অস্ত্রভাণ্ডারে থাকা যেকোন অস্ত্র ইউক্রেনের কাছ থেকে দখলকৃত ভূখণ্ড রক্ষায় ব্যবহার করা হতে পারে। গত বৃহস্পতিবার তিনি এই মন্তব্য করেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যানের দায়িত্বে থাকা মেদভেদেভ বলেছেন, রাশিয়ার দখলকৃত ইউক্রেনীয় ভূখণ্ডে মস্কোর মনোনীত কর্তৃপক্ষ রাশিয়ায় যোগ দিতে গণভোটের আয়োজন করবে। পিছু হটার কোনও সুযোগ নেই। মেদভেদেভ বলেন, ডনেস্ক ও লুহানস্ক প্রজাতন্ত্র ও অন্যান্য অঞ্চল রাশিয়াকে মেনে নেবে।

গত বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘যেকোন উপায়ে রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা রক্ষা’ করা হবে বলে হুমকির পর দিন এই মন্তব্য করলেন মেদভেদেভ। একই দিনে পুতিন ইউক্রেনে লড়াইয়ের জন্য ৩ লাখ রিজার্ভ সেনা সমাবেশের ঘোষণা দিয়েছে। পশ্চিমা ও ইউক্রেনীয়দের বিরুদ্ধে নিয়মিত আগ্রাসী মন্তব্য করা মেদভেদেভ বলেছেন, সব ভূখণ্ডের সুরক্ষা শক্তিশালী করবে রাশিয়ার সশস্ত্রবাহিনী।

তিনি বলেন, রাশিয়া শুধু সেনা সমাবেশের সামর্থ্যের ঘোষণা শুধু দেয়নি, রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র ও নতুন নীতিভিত্তিক অস্ত্রও এমন প্রতিরক্ষায় ব্যবহার করা হবে।

গত শুক্রবার থেকে রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের ডনেস্ক, লুহানস্ক, খেরসন, জাপোরিজ্জিয়া ও মাইকোলাইভের একাংশে গণভোট আয়োজন করবে মস্কোপন্থীরা। ধারণা করা হচ্ছে গণভোটের ফল রাশিয়ার পক্ষে যাবে। এই গণভোটে কোনও স্বাধীন পর্যবেক্ষক থাকবে না। পশ্চিমা দেশগুলো ও ইউক্রেন এই গণভোটকে লজ্জা হিসেবে আখ্যায়িত করেছে।

Leave a Reply

Your email address will not be published.