গ্যাস পাইপলাইনে রহস্যময় লিক নিয়ে কী বলছে রাশিয়া?

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ রাশিয়া থেকে ইউরোপে প্রাকৃতিক গ্যাস সরবরাহের গুরুত্বপূর্ণ পাইপলাইন নর্ড স্ট্রিমে রহস্যময় লিক নিয়ে মুখ খুলেছে মস্কো। এই বিস্ফোরণের পেছনে রাশিয়ার হাত থাকার পশ্চিমা দাবি অস্বীকার করেছেন রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। গত বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়া থেকে জার্মানি পর্যন্ত নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনের ক্ষতিসাধন ‘সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের’ মতো একটি ঘটনা। বিভিন্ন দেশের সহযোগিতায় এই ঘটনার তদন্ত করা প্রয়োজন।

গত মঙ্গলবার ডেনমার্কের একটি দ্বীপের কাছে সমুদ্রে নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইনে ফুটো ধরা পড়ে। এদিন বিকালের মধ্যে ডেনমার্ক ও সুইডেনের সীমান্তে নর্ড স্ট্রিম ১ গ্যাস পাইপলাইনেও দুইটি ফুটো দেখা যা। সেখানেও সমুদ্রে বুদবুদ দেখে বোঝা যায়, পাইপলাইন ফুটো হয়ে গেছে। এরপরই সুইডেন ও ডেনমার্কের প্রধানমন্ত্রী আলাদা আলাদা সাংবাদিক সম্মেলন করে জানান, দুর্ঘটনার কারণে এমন ফুটো হয়নি। এর পেছনে চক্রান্ত আছে। তবে কারা এর পেছনে আছে সেটি স্পষ্ট করেননি তারা।

ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ফন ডেয়ার লাইয়েন জানিয়েছেন, পাইপলাইন যে ইচ্ছাকৃতভাবে ফুটো করা হয়েছে, তা স্পষ্ট। যারা এই কাজ করেছে, তাদের চরমতম শাস্তি দেওয়া হবে। যুক্তরাজ্যে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত মিগুয়েল বার্গার বিবিসিকে বলেছেন, এটি স্পষ্ট যে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা ছাড়া কেউ এই ঘটনায় জড়িত হতে পারে না। ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, পাইপলাইনে ইচ্ছাকৃত হামলা হলে জোরালো পাল্টা পদক্ষেপ নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.