গণভোট, রাশিয়ার বিরুদ্ধে কী ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র?

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ দখলকৃত ইউক্রেনীয় ভূখণ্ডে ‘ভুয়া’ গণভোট আয়োজনের ঘটনায় রাশিয়ার ওপর আরও অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন ইঙ্গিত দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাশিয়ার কথিত গণভোট নিয়ে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস। তিনি বলেন, ইউক্রেনীয় ভূখণ্ড দখলের উদ্যোগ নেওয়ায় রাশিয়ার ওপর আরও চাপ প্রয়োগ করতে মিত্র ও অংশীদারদের সঙ্গে কাজ চালিয়ে যাবে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে রাশিয়ার এ সংক্রান্ত প্রচেষ্টায় সহায়তাকারী ব্যক্তি ও সংস্থাগুলোর ব্যাপারেও একই পথে হাঁটবে ওয়াশিংটন।

নেড প্রাইস বলেন, ‘আপনি আগামী দিনে আমাদের কাছ থেকে অতিরিক্ত ব্যবস্থা আশা করতে পারেন।’

এদিকে ইউক্রেনকে দেওয়া অস্ত্র সহযোগিতার পরিমাণ বাড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এমন সময়ে এই ঘোষণা এলো যখন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের কাছ থেকে দখলকৃত চারটি অঞ্চলকে রুশ ভূখণ্ড হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে যাচ্ছেন।

গত বুধবার মার্কিন প্রতিরক্ষা দফতর ইউক্রেনের জন্য ১১০ কোটি ডলার মূল্যের নিরাপত্তা সহযোগিতা ঘোষণা করেছে। এই প্যাকেজের মধ্যে থাকবে যুক্তরাষ্ট্রের নির্মিত ১৮টি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমস (হিমার্স) ক্ষেপণাস্ত্র কেনার জন্য তহবিল। ইতোমধ্যে ইউক্রেনকে মোট ১৬টি হিমার্স ব্যবস্থা সরবরাহ করা হয়েছে।

ইউক্রেন আরও ১৮টি হিমার্স ব্যবস্থা পাওয়ার পর দেশটির কাছে এমন অস্ত্রের সংখ্যা দাঁড়াবে ৩৪টি। রাশিয়ার বিরুদ্ধে চলমান লড়াইয়ে এই অস্ত্র ইতোমধ্যে ‘গেম চেঞ্জার’ হিসেবে উঠে এসেছে। ধারণা করা হচ্ছে, রাশিয়া এখন পর্যন্ত ইউক্রেনের কোনও হিমার্স ব্যবস্থা ধ্বংস করতে পারেনি। সবগুলোই রণক্ষেত্রে সক্রিয় রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.