সাভারে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব মোসাদ্দেক আলী ফালুর ‘সাম্রাজ্য’

বাআ॥ বিএনপির শাসনামলের ৫ বছরের মধ্যেই আঙ্গুল ফুলে কলাগাছ বনে যান তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রাজনৈতিক সচিব মোসাদ্দেক আলী ফালু।

খালেদা জিয়া ও তারেক রহমানের প্রভাব খাটিয়ে সাভারের জিরানী হগাহাইল বাড়িতে ফালু গড়ে তোলেন এক বিশাল সাম্রাজ্য। এই সাম্রাজ্যে বাড়ি, কারখানা, বৃদ্ধাশ্রম, বাগানবাড়ি সবই ছিল। এর এই সব জমি তিনি দখল করেছিলেন প্রভাব খাটিয়ে।

নামমাত্র মূল্যে এবং জবরদখলের মাধ্যমে এলাকাবাসীর জমি অধিগ্রহণ করে ফালু গড়ে তোলেন ঢাকা-সাংহাই সিরামিক কারখানা, বাবার নামে কলেজ, খালেদা জিয়ার নামে ওল্ডহোম, বাগানবাড়ি ও শ্রমিক পল্লী। কাবিখা ও কাবিটা প্রকল্পের মাধ্যমে প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে একটি লেক তৈরি করায় বিরাট এলাকা জলাবদ্ধতার কবলে পড়ে।

এলাকার সরকারি খাসজমি, নিরীহ লোকদের জমি জবরদখল ও নামমাত্র মূল্যে প্রায় ২ শতাধিক বিঘা জমির মালিক হয়ে কোনাপাড়ায় বাবার নামে আবদুল ঢাকা-সাংহাই সিরামিক কারখানা স্থাপন করেন।

২০০৪ সালে দুস্থদের পুনর্বাসনের জন্য বরাদ্দ করা ৭০০ ঢেউটিন দিয়ে তার ফ্যাক্টরির জন্য বিশাল শ্রমিকপল্লী নির্মাণ করেন।

বিশালাকার শ্রমিকপল্লী, কাপাসিয়াতে বেগম খালেদা জিয়া ওল্ডহোম, ২ কিলোমিটার লেক, বাগানবাড়ি ও পানিশাইল এলাকায় বিশাল ফার্ম প্রতিষ্ঠা করেন।

খালেদা জিয়ার নামে বৃদ্ধাশ্রম নির্মাণ করেছিলেন আষাড়াটেকের নিবারণ সরকারের
বংশধরদের জমি জবরদখল করে।

এছাড়াও সিরামিক কারখানা নির্মাণের কারনে কোনাপাড়া থেকে কলতাসুতি যাওয়ার রাস্তার একপাশে প্রতিবন্ধকতা সৃষ্টি হয় যার কারনে হালকা বৃষ্টিতেই জলাবদ্ধ হয়ে পড়তেন এলাকাবাসী।

দুর্ভোগের শিকার এই এলাকার মানুষ এখনো ফালুর কথা স্মরণ করে ঘৃণাভরে। অর্থ-ক্ষমতার দাপটে বিএনপি সরকারের নেতারা সারাদেশেই নৈরাজ্যের বিস্তার ঘটিয়েছিল এভাবেই

Leave a Reply

Your email address will not be published.