রিজার্ভ থেকে ১৫ মিলিয়ন ব্যারেল তেল ছাড়ার ঘোষণা বাইডেনের

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ যুক্তরাষ্ট্রের কৌশলগত রিজার্ভ থেকে ১৫ মিলিয়ন ব্যারেল তেল ছাড়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। কয়েক দিন আগে ওপেকপ্লাস তেলের উৎপাদন হ্রাস করার কথা জানানোর পর পাল্টা পদক্ষেপ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী মাসে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন সামনে রেখে এই উদ্যোগ নেওয়া হলো। গত বুধবার (১৯ অক্টোবর) আলজাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায় ।

তিনি বলেন যে ইউক্রেনে রাশিয়ার হামলার পর গত মার্চে তার প্রশাসন ১৮০ মিলিয়ন ব্যারেল তেল ছাড়ার কথা ঘোষণা করেছিল। এই ১৫ মিলিয়ন ব্যারেল তেল ছাড়ের কারণে তার সমাধান হলো।

এর আগে বুধবার সকালে হোয়াইট হাউস জানিয়েছিল, আগামী ডিসেম্বর মাসে এই তেল ছাড়ার কথা ছিল।

সংবাদ সম্মেলনে বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আজ আমার এ ঘোষণার ফলে আমরা এমন একটি সময়ে বাজার পরিস্থিতি স্থিতিশীল করতে ও দাম কমাতে চলেছি, যখন অন্যান্য দেশ অস্থিরতা সৃষ্টি করেছে।’

এই তেল ছাড়ার ফলে ১৯৮৪ সালের পর যুক্তরাষ্ট্রের কৌশলগত রিজার্ভ সর্বনিম্ন অবস্থায় নেমে গেল। ইউক্রেনে রাশিয়ার হামলার পর যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রুশ তেল ও গ্যাসের ওপর বিধিনিষেধ আরোপ করেছে।

গতকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রায় ৪০০ মিলিয়ন ব্যারেল তেল রিজার্ভ রয়েছে। তেলের দাম ব্যারেলপ্রতি ৬৯ থেকে ৭২ ডলারে নেমে এলে রিজার্ভ আবার আগের অবস্থায় নেওয়া হবে।

সূত্র : আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published.