ইউক্রেনে অস্ত্র পাঠানো নিয়ে রাশিয়া-দ.কোরিয়ার পাল্টাপাল্টি বক্তব্য

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর জেলেনস্কির প্রশাসনকে সহায়তায় কোনও ধরনের প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করেনি দক্ষিণ কোরিয়া। ইউক্রেনে সিউল অস্ত্র পাঠানোয় দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নষ্ট করবে, গত বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট পুতিনের এমন মন্তব্যের পরই বিষয়টি স্পষ্ট করলেন দ. কোরিয়ার প্রেসিডেন্ট ইওন সুক ইয়ুল। গত শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

গত বৃহস্পতিবার মস্কোয় আয়োজিত এক সম্মেলনে ইউক্রেনে যুদ্ধে উস্কানি দেওয়ায় পশ্চিমা দেশগুলোকে অভিযুক্ত করে প্রেসিডেন্ট পুতিন অনেকটা হুঁশিয়ারির সুরে বলেন, ইউক্রেনে অস্ত্র সরবরাহে দ. কোরিয়ার সিদ্ধান্ত সম্পর্ককে চূড়ান্তভাবে নষ্ট করার জন্য যথেষ্ট।

পুতিনের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় গত শুক্রবার সকালে দ. কোরিয়ার প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সংহতি জানিয়ে আমরা ইউক্রেনকে মানবিক ও শান্তিপূর্ণ সহতায়তা দিয়েছি। কিন্তু আমরা কখনও প্রাণঘাতী ধরনের অস্ত্র দেইনি। তবে আমি আপনাকে (পুতিন) জানাতে চাই, আমরা রাশিয়াসহ বিশ্বের সব দেশের সঙ্গে শান্তিপূর্ণ এবং সুসম্পর্ক ধরে রাখার চেষ্টা করছি।

দ. কোরিয়াভিত্তিক ইয়োনহাপ নিউজ এজেন্সি বলেছে, ইউক্রেনে বুলেটপ্রুফ ভেস্ট, হেলমেট এবং প্রাণঘাতী ব্যাতীত অন্যান্য সামরিক এবং চিকিৎসা সরবরাহ পাঠিয়েছিল সিউল। তবে প্রাণঘাতী অস্ত্র সহায়তার জন্য সিউলের কাছে অনুরোধ করলে কিয়েভকে তা দিতে অস্বীকার করে দেশটির সরকার।

Leave a Reply

Your email address will not be published.