যুক্তরাষ্ট্রের উচিত ইউক্রেনকে আলোচনায় বসতে বাধ্য করা: পুতিন

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ যুক্তরাষ্ট্রের উচিত ইউক্রেনকে আলোচনার টেবিলে বসতে বাধ্য করা। গত বৃহস্পতিবার ভালদাই ডিসকাসন ক্লাবে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ভ্লাদিমির পুতিন বলেন, তার দেশ ইউক্রেন সংঘাতের অবসান ঘটাতে আলোচনার জন্য প্রস্তুত। কিন্তু কিয়েভ আলোচনার টেবিলে বসতে প্রস্তুত নয়। তারা রাশিয়ার সঙ্গে আলোচনা না চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, ‘এই সমস্যার সমাধান করা খুবই সহজ যদি ওয়াশিংটন কিয়েভকে তার অবস্থান পরিবর্তন এবং শান্তিপূর্ণভাবে সংকট সমাধানের ইঙ্গিত দেয়।’

রুশ প্রেসিডেন্ট বলেন, তার দেশ পশ্চিমাদের শত্রু নয়। ইউরোপ বা যুক্তরাষ্ট্রের প্রতিও তার কোনও ‘দুষ্ট’ অভিপ্রায় ছিল না। কিন্তু পশ্চিমা নেতারা ‘গুরুতর ভুল’ করেছেন যা অর্থনৈতিক ও জ্বালানি সংকটের দিকে ধাবিত হয়েছে।

ভ্লাদিমির পুতিন বলেন, পশ্চিমা দেশগুলোর নাগরিকদের রাশিয়াকে নিজেদের শত্রু মনে করা উচিত নয়। তাদের বরং নিজেদের বেতন বৃদ্ধির জন্য লড়াই করা উচিত।

পশ্চিমা দেশের একজন সাধারণ নাগরিকের উদ্দেশ্যে কী বলবেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘উচ্চ মজুরির জন্য লড়াই করুন। এটা বিশ্বাস করবেন না যে, রাশিয়া আপনার শত্রু।’

Leave a Reply

Your email address will not be published.