শিক্ষার্থীদের জন্য সিনেমা হলে ‘হাফ পাস’!

প্রশান্তি বিনোদন ডেক্স॥ গণ পরিবহনে শিক্ষার্থীদের জন্য ‘হাফ পাস’ রীতি বরাবরই চালু ছিলো, আছে এখনও। তবে এটির সঠিক বাস্তবায়নের জন্য মাঝে-মধ্যে এখনও রাজপথে নামতে হয় শিক্ষার্থীদের। আশার কথা হলো, আন্দোলন বা আবদার ছাড়াই সিনেমা দেখার জন্য এবার ‘হাফ পাস’ সুবিধা পাচ্ছেন শিক্ষার্থীরা!

বিষয়টি নিশ্চিত করলেন নির্মাতা প্রদীপ ঘোষ। যিনি নির্মাণ করেছেন বিশেষ চলচ্চিত্র ‘বীরকন্যা প্রীতিলতা’। ১৮ নভেম্বর দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ছবিটি। সেই লক্ষ্যে শুরু হয়েছে এর প্রচারণা। তারই অংশ হিসেবে শিক্ষার্থীদের অর্ধেক দামে সিনেমা দেখার টিকিট পাওয়ার ঘোষণা আসছে।  

সারাদেশের শিক্ষার্থীদের জন্য ৫০ হাজার টিকিটের ব্যবস্থা করছেন তারা। এ বিষয়ে নির্মাতা প্রদীপ ঘোষের ভাষ্য, ‘যেহেতু এটা ইতিহাস নির্ভর ছবি, আমরা চাই শিক্ষার্থীরাই বেশি দেখুক। কিন্তু পাঁচ-ছয়শ টাকা দিয়ে দেখতে তো ওদের কষ্ট হয়ে যাবে। সেজন্য আমরা হলগুলোর সঙ্গে আলাপ করছি, যেন অর্ধেক দামে শিক্ষার্থীরা টিকিট কিনতে পারে। আমাদের ঘরে অর্থ না আসুক, ছবিটা অন্তত শিক্ষার্থীরা দেখুক।’

গুণী সাহিত্যিক সেলিনা হোসেনের অসামান্য সৃষ্টি ‘ভালোবাসা প্রীতিলতা’। এই উপন্যাসে তিনি তুলে ধরেছেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনের গল্প। সেই উপন্যাসকে উপজীব্য করে নির্মিত হয়েছে সিনেমাটি।
অনেক আগেই ছবিটির শুটিং শেষ হয়েছে। ইতোমধ্যে সম্পন্ন হয়ে গেছে পোস্ট প্রোডাকশনের কাজও। এবার মুক্তির পালা। সেই লক্ষ্যে চলছে প্রচারণা। ২ নভেম্বর প্রীতিলতার জন্মস্থান চট্টগ্রামে ছবিটির প্রচারকার্য শুরু হয়। কার্যক্রমটি শুরু করা হয় বিপ্লবী এই নারীর প্রথম শিক্ষালয় ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে।
৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে ঢাকা মিশন। যেটার আনুষ্ঠানিক সূচনা হবে ইডেন মহিলা কলেজ থেকে। কারণ স্কুল পেরিয়ে প্রীতিলতা ওয়াদ্দেদার এখানেই পড়াশোনা করেছিলেন। নির্মাতা প্রদীপ ঘোষ জানান, রবিবার (৬ নভেম্বর) সকাল ১১টায় প্রচার কার্যক্রমের উদ্বোধন করবেন কথা সাহিত্যিক সেলিনা হোসেন। 

প্রদীপ ঘোষ বলেন, ‘প্রীতিলতা ওয়াদ্দেদার ইন্টারমিডিয়েট পরীক্ষা দিয়েছিলেন ইডেন কলেজ থেকে এবং মেয়েদের মধ্যে প্রথম স্থান অধিকার করেছিলেন। এই কলেজটি বিশাল একটি ইতিহাস ধারণ করে আছে। এখানে আমাদের প্রধানমন্ত্রীও পড়েছেন। এই ঐতিহাসিক কলেজ থেকেই আমরা ঢাকার প্রচারণা শুরু করতে যাচ্ছি। এদিন আমরা ছবির একটি গানও প্রকাশ করবো।

ইডেন কলেজের এই আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাংবাদিক আবেদ খান। আলোচনায় অংশ নেবেন অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, কলেজ অধ্যক্ষ প্রফেসর সুপ্রিয়া ভট্টাচার্য এবং কলেজের সাবেক ভিপি শিক্ষাবিদ এ এন রাশেদা। থাকবেন ছবির অভিনয়শিল্পী নুসরাত ইমরোজ তিশা, মনোজ প্রামাণিক এবং সংগীত পরিচালক বাপ্পা মজুমদারসহ অনেকে।  এদিকে ছবিটির যে গান প্রকাশ হবে, সেটার নাম ‘পরাধীনতার শৃঙ্খলে ঘেরা ওগো জন্মভূমি’। এটি লিখেছেন নির্মাতা প্রদীপ ঘোষ। সুর-সংগীতের পাশাপাশি কণ্ঠ দিয়েছেন বাপ্পা মজুমদার। 
প্রীতিলতা ওয়াদ্দেদারের সঙ্গে বর্তমান ভারতেরও অনেক ইতিহাস-স্মৃতি জড়িয়ে আছে। তাই সে দেশেও ছবিটি মুক্তি দেওয়ার কথা ভাবছেন নির্মাতা। এ নিয়ে সরকারি কর্তৃপক্ষের সঙ্গেও আলাপ করেছেন। সাফটা চুক্তির আওতায় ছবি বিনিময়ের মাধ্যমে ‘বীরকন্যা প্রীতিলতা’ ভারতে মুক্তি দেওয়া হবে। এজন্য ডিসেম্বরে কলকাতায় গিয়ে প্রচারণায় অংশ নেবেন নির্মাতা-শিল্পীরা।

Leave a Reply

Your email address will not be published.