বাইডেন-শি মুখোমুখি হচ্ছেন তাইওয়ান ইস্যুতে

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ জো বাইডেন ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় বসার পর প্রথমবার মুখোমুখি বৈঠকে বসছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে। আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার রাজধানী বালিতে জি-২০ সম্মেলনে তাদের বৈঠক হবে বলে গত বৃহস্পতিবার নিশ্চিত করেছে হোয়াইট হাউজ। আলোচনার টেবিলে তাইওয়ান ইস্যুটি শীর্ষ এজেন্ডা বলে মনে করা হচ্ছে। খবর বিবিসি’র।

দুই পরাশক্তি দেশের নেতার বৈঠককে কেন্দ্র করে ইতোমধ্যে হিসেবে কষছেন বিশ্লেষকরা। পুরো বিশ্ব যখন একটা চরম অস্থিরতার মধ্যে দিয়ে যাচ্ছে তখন বহুল প্রতীক্ষিত বৈঠকটি হতে যাচ্ছে। এশিয়ায় চীনের বাণিজ্য বিস্তারের ইস্যুটিও আলোচনায় থাকতে পারে।

বৈঠক প্রসঙ্গে গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমি নিশ্চিত তাইওয়ান ইস্যুতে আলোচনা হবে…এবং আমি যা ভাবছি যা করতে চাই, তার সঙ্গে কথা বলবো। আমাদের রেড লাইন কোনটি সেটি নিয়ে। তবে তাইওয়ান প্রসঙ্গে মার্কিন মৌলিক নীতিতে কোনও ছাড় দিতে রাজি নয় বলে জানান বাইডেন।

করোনা মহামারীর কারণে শি জিনপিং স্বাস্থ্যবিধি মেনে দীর্ঘদিন চীনেই অবস্থান করেন। তবে সম্প্রতি বিদেশে ভ্রমণ করছেন তিনি।

তাইওয়ান ইস্যুতে চলতি বছর যুক্তরাষ্টের সঙ্গে চীনের সম্পর্ক আরও তলানিতে ঠেকেছে। বেইজিংয়ের হুমকি উপেক্ষা করেই তাইপকে অস্ত্র সহায়তার দেওয়ার ঘোষণাও দিয়েছে বাইডেন প্রশাসন। এমনকি দ্বীপটি মার্কিন প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের যাওয়া আসা চোখে পড়ার মতো। এ বিষয়টিকে ভালোভাবে নিচ্ছে না চীন।

Leave a Reply

Your email address will not be published.