রুশ সেনা প্রত্যাহার ইতিবাচক পদক্ষেপ: এরদোয়ান

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ ইউক্রেনীয় গুরুত্বপূর্ণ শহর খেরসন থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারকে স্বাগত জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। গত  বৃহস্পতিবার তিনি বলেছেন, দক্ষিণাঞ্চলীয় ইউক্রেনীয় শহর খেরসনে রুশ সেনা প্রত্যাহার একটি ইতিবাচক পদক্ষেপ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

উজবেকিস্তানে তুর্কিক দেশগুলোর সম্মেলনে যোগ দেওয়া এরদোয়ান এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেছেন। তাকে প্রশ্ন করা হয়েছিল রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনার সম্ভাবনা নিয়ে। জবাবে তুর্কি প্রেসিডেন্ট বলেন, রুশ সেনাদের খেরসন ছেড়ে যাওয়া একটি ইতিবাচক, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

এরদোয়ান বলেছেন, আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অংশগ্রহণ করলে তার সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। এমনটি না ঘটলে পুতিনের সঙ্গে ফোনে কূটনৈতিক উদ্যোগ জারি রাখবেন।

অবশ্য গত  বৃহস্পতিবার রাশিয়া ও ইন্দোনেশিয়ার কর্মকর্তারা বলেছেন যে, পুতিন জি-২০ সম্মেলনে যোগ দেবেন না। তার বদলে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ উপস্থিত হবেন।

উল্লেখ্য, গত বুধবার রুশ সেনাদের খেরসনের পশ্চিম তীর থেকে চলে যাওয়ার নির্দেশ দেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। সেপ্টেম্বরে যে চারটি ইউক্রেনীয় ভূখণ্ডকে নিজেদের ভূখণ্ড বলে ঘোষণা করে খেরসন সেগুলোর একটি। ইউক্রেনে চলমান যুদ্ধে রাশিয়ার দখল করা একমাত্র প্রাদেশিক রাজধানী ও বৃহত্তম ভূখণ্ড হলো খেরসন। খেরসন প্রদেশের প্রাদেশিক রাজধানী হলো খেরসন শহর। ডিনিপ্রো নদীর পশ্চিম তীরে খেরসন শহরের অবস্থান।

Leave a Reply

Your email address will not be published.