শস্য রফতানি চুক্তির মেয়াদ বাড়িয়েছে রাশিয়া ও ইউক্রেন: জাতিসংঘ মহাসচিব

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ বৈশ্বিক খাদ্য ঘাটতি দূর করতে কৃষ্ণ সাগরের বন্দর হতে ইউক্রেনীয় খাদ্যশস্য রফতানির চুক্তির মেয়াদ আরও ১২০ দিন বাড়াতে সম্মত হয়েছে রাশিয়া। গত বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এই তথ্য জানিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

খাদ্যশস্য রফতানির এই চুক্তি প্রথম স্বাক্ষর হয় জুলাই মাসে। এই চুক্তির আওতায় একটি সুরক্ষিত সামুদ্রিক করিডোর গড়ে তোলা হয়। যে করিডোর দিয়ে ইউক্রেনীয় বন্দর থেকে দেশটির খাদ্যশস্য বিভিন্ন দেশে রফতানি করা হয়। যা বিশ্বের খাদ্য ঘাটতি মোকাবিলায় ভূমিকা রাখে।

গত বৃহস্পতিবার এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব বলেছেন, কৃষ্ণ সাগরে শস্য রফতানির উদ্যোগ জারি রাখতে সব পক্ষ সম্মত হওয়ার সিদ্ধান্তকে আমি স্বাগত জানাচ্ছি।

গুতেরেস বলেন, রাশিয়ার খাদ্য ও সার রফতানিতে থাকা বাধা অপসারণে জাতিসংঘ পুরোপুরি প্রতিশ্রুতিবদ্ধ।  

তবে চুক্তির আলোচনায় সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, কৃষ্ণ সাগর দিয়ে রাশিয়ার সার রফতানির বিষয়টি চুক্তি নবায়নের অংশ হিসেবে সম্মতি এখনও আসেনি।

জাতিসংঘ ও ইউক্রেন চেয়েছিল চুক্তির মেয়াদ এক বছর পর্যন্ত বৃদ্ধি করতে। কিন্তু শেষ পর্যন্ত ১২০ দিন পর্যন্ত মেয়াদ বাড়াতে সম্মতি পাওয়া গেছে।

বিশ্বের খাদ্য সরবরাহ সহজ করতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় প্রাথমিকভাবে জুলাইয়ে তিন মাসের জন্য ওই চুক্তি স্বাক্ষর হয়েছিল। এর আওতায় নিজ দেশের কৃষ্ণ সাগর উপকূলের বন্দর দিয়ে বিশ্বের অন্যান্য অঞ্চলে খাদ্যদ্রব্য রফতানির সুযোগ পায় ইউক্রেন।

Leave a Reply

Your email address will not be published.