গভটেক লিডারস তালিকায় ভালো অবস্থানে বাংলাদেশ

প্রশান্তি ডেক্স॥ ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে সরকারের বিভিন্ন সেবা প্রদান এবং এসব সেবা গ্রহণে নাগরিকদের সম্পৃক্ত করার ইকোসিস্টেম তৈরিতে নতুন নতুন প্রকল্প বাস্তবায়নে করে বাংলাদেশ বিশ্বব্যাংকের ‘গভটেক লিডারস’ তালিকায় জায়গা করে নিয়েছে। গত  বুধবার (১৬ নভেম্বর) অনলাইনে বিশ্বব্যাংক প্রকাশিত গভটেক ম্যাচ্যুরিটি ইনডেক্স (জিটিএমআই)-২০২২  এ এই অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ।

বিশ্বব্যাংকের জিটিএমআই-২০২২ তথ্য অনুসারে, মোট ০.৮৪ স্কোর (১.০০ -এর মধ্যে) নিয়ে জিটিএমআই এর ‘ক্যাটাগরি এ: ভেরি হাই গভর্নমেন্ট ম্যাচুরিটি’তে স্থান করে নিয়েছে বাংলাদেশ। এই গ্রুপে থাকা প্রতিটি দেশকে ‘গভটেক লিডারস’ হিসেবে বিবেচনা করে বিশ্বব্যাংক। নতুন স্কোরের ভিত্তিতে বিশ্বের ১৯৮টি দেশের মধ্যে বাংলাদেশ ২৯তম অবস্থানে রয়েছে।

উল্লেখ্য, জিটিএমআই-২০২০ -এ বাংলাদেশের স্কোর ছিল ০.৭২ এবং অবস্থান ছিল ‘ক্যাটেগরি বি: হাই গভটেক ম্যাচুরিটি’ গ্রুপে।

জিটিএমআই-২০২২ এ সরকারি খাতের বিভিন্ন সেবা প্রদানের ডিজিটাল রূপান্তরের চারটি প্রধান দিককে মূল্যায়ন করা হয়েছে। এগুলো হলো-কোর গভর্নমেন্ট সিস্টেমস, পাবলিক সার্ভিস ডেলিভারি, সিটিজেন এনগেজমেন্ট এবং গভটেক এনাবলার্স।

বিশ্বব্যাংকের ফ্ল্যাগশিপ এই প্রতিবেদনে বিশ্ব অর্থনীতির ১৯৮টি দেশের গভটেক ম্যাচ্যুরিটির একটি চিত্র উপস্থাপন করা হয়েছে। জিটিএমআই-২০২২ -এ গভটেক এর নতুন নতুন প্রবণতা, অনুশীলন ও সেগুলো বাস্তবায়নে গুরুত্ব প্রদান করেছে।

উল্লেখ্য, বিশ্বব্যাংকের জিটিএমআই২০২২ রিপোর্টে বাংলাদেশের অবস্থান সঠিকভাবে উপস্থাপনের লক্ষ্যে একনিষ্ঠভাবে কাজ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই প্রকল্প।-বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published.