‘রাজনৈতিক বক্তব্যে সমালোচনা করা গেলে ওয়াজে কেন নয়’

প্রশান্তি শিক্ষা ডেক্স॥ ওয়াজ-মাহফিলে রাজনৈতিক বক্তব্য বন্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির দেওয়া নির্দেশের প্রতিক্রিয়া জানিয়েছেন ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় নেতা, ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ সভাপতি শহিদুল ইসলাম কবির।

তিনি প্রশ্ন রেখেছেন, ‘জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বসে যারা ওয়াজ মাহফিলে রাজনৈতিক বক্তব্য এবং ব্যক্তি বিশেষের নামে বিদ্বেষমূলক বক্তব্য বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন তারা কী অতীতে এই কাজগুলো করা থেকে বিরত থেকেছেন? তারা যদি যে কোনও মঞ্চে বসে রাজনৈতিক বক্তব্য দেওয়ার অধিকার সংরক্ষণ করে থাকেন, অন্য দলের নেতাদের নামে বিদ্বেষমূলক বক্তব্য দেন তবে অন্যরা পারবেন না কেন?’

গত শুক্রবার (২৫ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক প্রতিক্রিয়ায় শহিদুল ইসলাম কবির এসব প্রশ্ন তোলেন।

গত বৃহস্পতিবার ‘ওয়াজ মাহফিলে রাজনৈতিক বক্তব্য বন্ধের নির্দেশনা’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, ‘ওয়াজ মাহফিলে রাজনৈতিক বক্তব্য এবং ব্যক্তিবিশেষের নামে বিদ্বেষমূলক বক্তব্য বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে। সংসদীয় কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে এই নির্দেশনা দেওয়া হয় বলে জানা গেছে।’ এ প্রসঙ্গে শহিদুল ইসলাম উল্লেখ করেন, সরকারি চাকরিজীবীরা পর্যন্ত আইন অমান্য করে অতীতে সরকারি দলের হয়ে রাজনৈতিক বক্তব্য এবং ব্যক্তি বিশেষের নামে বিদ্বেষমূলক বক্তব্য দিয়ে সরকারের আস্থাভাজন হয়ে আলোচিত হয়েছেন। এ অবস্থায় সরকারি চাকরিজীবীদের নিয়ন্ত্রণ না করে ওয়াজ মাহফিলের বক্তাদের নিয়ন্ত্রণের সিদ্ধান্ত দুরভিসন্ধিমূলক।

Leave a Reply

Your email address will not be published.