চীনের ওপর নির্ভরতা নিয়ে সতর্ক করলেন ন্যাটো প্রধান

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, মুক্ত বাণিজ্যের সুবিধায় তিনি বিশ্বাস করেন। কিন্তু একই সঙ্গে তিনি চীনের মতো স্বৈরাচারী শক্তির সঙ্গে জড়িয়ে পড়ার ক্ষেত্রে নিরাপত্তা পরিণতি রয়েছে বলে সতর্ক করেছেন। গত বৃহস্পতিবার জার্মানির বার্লিনে এক নিরাপত্তা সম্মেলনে দেওয়া ভাষণে তিনি এই সতর্কতার কথা তুলে ধরেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

জেন্স স্টোলটেনবার্গ বলেন, ইউক্রেন যুদ্ধ দেখিয়ে দিয়েছে রাশিয়ার গ্যাসের ওপর আমাদের নির্ভরশীলতা কত বিপজ্জনক। এর ফলে শুধু চীন নয়, অপর স্বৈরাচারী রাষ্ট্রের ওপর আমাদের নির্ভরশীলতা পর্যালোচনা করা উচিত।

এর আগে চলতি আরেকবার চীনের ওপর নির্ভরশীলতা সৃষ্টি না করার জন্য পশ্চিমা দেশগুলোকে অবশ্যই সতর্ক থাকতে হবে বলে মন্তব্য করেছেন ন্যাটো মহাসচিব।

তিনি বলেন, আমরা দেখছি আমাদের গুরুত্বপূর্ণ অবকাঠামো, সাপ্লাই চেইন ও গুরুত্বপূর্ণ শিল্প খাত নিয়ন্ত্রণের চেষ্টা জোরদার করছে চীন।

জুন মাসে গৃহীত ন্যাটোর একটি কৌশলপত্রে চীনকে জোটটির ‘স্বার্থ, নিরাপত্তা ও মূল্যবোধের’ জন্য হুমকি হিসেবে উল্লেখ করা হয়েছে। চীনকে একটি অর্থনৈতিক ও সামরিক শক্তি, যে নিজের কৌশল, উদ্দেশ্য এবং সামরিক গঠন সম্পর্কে অস্বচ্ছতা বজায় রাখছে।

এই কৌশলপত্র ন্যাটোর অবস্থানের প্রতিফলন। ২০১০ সালে গৃহীত জোটের কৌশলপত্রে চীনের কথা উল্লেখ করা হয়নি। তখন চীনকে পশ্চিমারা একটি বাণিজ্যিক অংশীদার ও উৎপাদন ঘাঁটি হিসেবে বিবেচনা করতো।

Leave a Reply

Your email address will not be published.