যুদ্ধে সেনা নিহতের সংখ্যা জানালো কিয়েভ

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে এখন পর্যন্ত সর্বাত্মক হামলা চলছে রাশিয়ার। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পডোলিয়াক দাবি করেছেন, যুদ্ধে এ পর্যন্ত ১০ থেকে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। কিয়েভের পক্ষ থেকে নিজেদের সেনা হতাহত জানানোর বিষয়টি বিরল।

এর আগে, গত জুনে মিখাইলো পডোলিয়াক বলেছিলেন, দৈনিক ১০০ থেকে ২০০ ইউক্রেনীয় সেনা নিহত হচ্ছে।

ইউক্রেনের এক সম্প্রচার মাধ্যমে কথা বলার সময় জেলেনস্কির উপদেষ্টা বলেন, নিহতের পরিসংখ্যান নিয়ে কথা বলছে কিয়েভ। এটি কমান্ডার ইন চিফ জেলেনস্কির দফতরের দ্বারা মূল্যায়ন করা হয়েছে। নিহতের সংখ্যা ১০ থেকে ১৩ হাজার।

পোডোলিয়াক আরও বলেন, গত ২৪ ফেব্রুয়ারি থেকে হামলা শুরুর পর এক লাখ রাশিয়ান সেনা নিহত হন। আরও এক থেকে দেড় লাখ সেনা আহত কিংবা নিখোঁজ হয়েছেন বা যুদ্ধে গিয়ে ফিরতে পারেননি। কিয়েভের হতাহতের তথ্যের এমন দাবি নিয়ে মস্কোর পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গত মাসে জ্যেষ্ঠ মার্কিন জেনারেল মার্ক মিলি জানিয়েছিলেন, গত ফেব্রুয়ারি থেকে চলা যুদ্ধে ১ লাখ রুশ এবং ১ লাখ ইউক্রেনীয় সেনা নিহত বা হতাহত হয়েছেন। যদিও এ বিষয়ে সুর্নিদিষ্ট তথ্য-প্রমাণ উপস্থাপন করতে পারেননি তিনি।

এদিকে বুধবার ভার্চুয়ালি ভাষণে ইইউ’র কমিশনের প্রধান উরসুল ভন ডের লিয়েন বলেন, কমপক্ষে এক লাখ ইউক্রেনের সেনা নিহত হন। যদিও পরে ইইউ কমিশনের একজন মুখপাত্র স্পষ্ট করে বলেন উরসুলার দেওয়া তথ্যে ভুল ছিল। তিনি যে তথ্য দিয়েছেন হতাহতের সংখ্যা।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published.