থাপ্পড়; তাও আবার ‘বৈধ’

প্রশান্তি বিনোদন ডেক্স॥ থাপ্পড়! তাও আবার বৈধ! হ্যাঁ, ঠিকই শুনছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চালু হয়েছে থাপ্পড়ের লড়াই। রয়েছে এই লড়াইয়ের বিভিন্ন নিয়ম-কানুন। খেলাটির জন্য প্রতিষ্ঠা করা হয়েছে থাপ্পড় লড়াই লিগ বা ‘পাওয়ার স্ল্যাপ লিগ’। নিয়ম অনুযায়ী থাপ্পড় দিলে তবেই তা বৈধ হবে, নইলে ছিটকে পড়তে হবে প্রতিযোগিতা থেকে।

থাপ্পড়ের এই প্রতিযোগিতার পরিচালনার দায়িত্ব পালন করছে লাস ভেগাসের স্টেট কমিশন। এই প্রতিযোগিতার নিয়ম হলো, অংশগ্রহণকারীরা একে অপরের গালে একের পর এক থাপ্পড় দিতে থাকবেন। ক্রমেই জনপ্রিয়তা পেতে থাকা এই খেলা নিয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নটি হলো, ‘কীভাবে থাপ্পড় দিলে তা বৈধ হিসেবে বিবেচিত হবে?’ গত বুধবার (১৫ ফেব্রুয়ারি) এই প্রশ্নেরই উত্তর দিলো স্টেট কমিশন।

‘পাওয়ার স্ল্যাপ: রোড টু দ্য টাইটেল’ শিরোনামে মার্কিন টেলিভিশন চ্যানেল টিবিএস থেকে প্রচারিত হয় থাপ্পড় প্রতিযোগিতার এই অনুষ্ঠান। এখন পর্যন্ত এর ৪টি পর্ব সম্প্রচারিত হয়েছে। এই অনুষ্ঠানের দর্শক ছিল প্রতি পর্বে গড়ে ২ লাখ ৭৫ হাজার।

প্রতিযোগিতাকে আরও নিরাপদ রাখতে নাভেদা অ্যাথলেটিক কমিশন কিছু নিয়ম সংশোধন করেছে। সংশোধিত নিয়ম অনুযায়ী, প্রতিপক্ষকে সরাসরি গালে সঠিকভাবে থাপ্পড় দিতে হবে। এদিক-সেদিক হলে চলবে না এবং অবশ্যই চোয়ালের নিচে প্রতিপক্ষকে আঘাত করা যাবে না। প্রতিটি থাপ্পড় ভিডিওতে রেকর্ড করা হবে এবং পুনরায় পর্যবেক্ষণ করা হবে। 

কুস্তিসহ এরকম আরও খেলার নিয়ন্ত্রক, অ্যাথলেটিক কমিশনের চেয়ারপারসন অ্যান্থনি মার্নেল বলেন, ‘মানুষ এই খেলাকে গুরুত্ব সহকারে দেখছে। তারা এই খেলার নিয়ম-কানুন জানতে আগ্রহী। এই বিষয়ে বিতর্ক এড়াতে কমিশনের পক্ষ থেকে মানুষকে প্রতিযোগিতা সম্পর্কে নিয়মিত অবগত করতে হবে।’

তিনি আরও বলেন, ‘পছন্দ হোক বা না হোক, খেলাটিকে মেনে নেওয়া উচিত আমাদের। ঠিক যেভাবে আমরা ২০ লাখ থেকে ১ কোটি ডলারের একেকটি রেসলিং ম্যাচকে গুরুত্ব দিয়ে থাকি।’

পাওয়ার স্ল্যাপ লিগের প্রেসিডেন্ট ফ্রাঙ্ক লামিসেলা বলেন, ‘রেসলিং ম্যাচগুলোর মতোই পুনরায় পর্যবেক্ষণের জন্য আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে থাকি আমরা। এখন পর্যন্ত অনুষ্ঠিত ২৫ টি ম্যাচের কোনোটিতেই বড় কোনও দুর্ঘটনা ঘটেনি।’

গত বছর নভেম্বরে, জনপ্রিয় রেসলিং লিগ ইউএফসি’র প্রেসিডেন্ট ডানা হোয়াইটকে পাওয়ার স্ল্যাপ লিগের প্রচারণার জন্য লাইসেন্স দেওয়া হয়। প্রচারের অংশ হিসেবে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেছিলেন তিনি। যেটিতে দেখা যায়, তর্ক করতে গিয়ে তিনি ও তার স্ত্রী পরস্পরকে ক্রমাগত থাপ্পড় দিচ্ছেন। স্ত্রীকে এভাবে থাপ্পড় দেওয়ায় প্রকাশ্যে ক্ষমা চেয়েছেন।

সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট

Leave a Reply

Your email address will not be published.