ফিলিস্তিনি শহরে ইসরায়েলি অভিযানের নিন্দায় জাতিসংঘ

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স ॥ অধিকৃত পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি সহিংসতা এবং তাদের অতিরিক্ত শক্তি প্রয়োগের তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, এই অভিযান জেনিনের বেসামরিক নাগরিকদের জীবনে ব্যাপক প্রভাব ফেলেছে।

নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতওে গত বৃহস্পতিবার গুতেরেস বলেন, ‘একটি জনাকীর্ণ শরণার্থী শিবিরে ইসরায়েল বিমান হামলার পাশাপাশি স্থল অভিযান চালিয়েছে। এটা পশ্চিম তীরে বহু বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ সহিংসতা। এতে শতাধিক মানুষ বেশি আহত হয়েছে। হাজার হাজার মানুষ অঞ্চল ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। এ ছাড়া এই অভিযান বেসামরিক নাগরিকদের ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। 

তিনি বলেন, ‘আমি সন্ত্রাসী কর্মকান্ডসহ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতার তীব্র নিন্দা জানাই।

ইসরায়েলকে আন্তর্জাতিক আইন মেনে চলার তাগিদ দিয়ে গুতেরেস বলেন, ‘বিমান হামলার ব্যবহার আইন প্রয়োগকারী সংস্থার অভিযান পরিচালনার সঙ্গে অসঙ্গতিপূর্ণ। দখলদার শক্তি হিসেবে ইসরায়েলের দায়িত্ব বেসামরিক জনগণকে রক্ষা করা।’

গত সোমবার শুরু হওয়া ইসরায়েলি সেনাবাহিনীর অভিযানটি শেষ হয় বুধবার ভোরে। ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে এই শহরে সবচেয়ে বড় সামরিক অভিযান ছিল এটি।

ডফলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অভিযানে পাঁচ শিশুসহ অন্তত ১২ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছেন ১৪০ জনেরও বেশি।সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

Leave a Reply

Your email address will not be published.