১৭০ কোটি টাকা যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কোম্পানির বিনিয়োগ

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ গত বছর যুক্তরাষ্ট্রে ১.৭ কোটি ডলার বা ১৭০ কোটিরও বেশি বিনিয়োগ করেছে বাংলাদেশি বহুজাতিক কোম্পানি। একই সময়ে বাংলাদেশে ৫৭.৫ কোটি ডলার অর্থাৎ ৬ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ করেছে মার্কিন কোম্পানিগুলো। যুক্তরাষ্ট্রের ব্যুরো অব ইকোনোমিক অ্যানালাইসিস ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া যায়।

এদিকে গত বৃহস্পতিবার (২৭ জুলাই) প্রকাশিত মার্কিন ইনভেস্টমেন্ট ক্লাইমেট রিপোর্টে উল্লেখ করা হয়েছে, বিনিয়োগ বাধা দূর করতে বাংলাদেশ অব্যাহতভাবে কাজ করছে- যেমন বিদ্যুৎ সরবরাহ উন্নত করতে পদক্ষেপ নেওয়া। কিন্তু অপ্রতুল অবকাঠামো, স্বল্প আর্থিক ব্যবস্থা, আমলাতান্ত্রিক জটিলতা, শ্রম আইনের শিথিল প্রয়োগ ও দুর্নীতির কারণে বিনিয়োগ বাধাগ্রস্ত হচ্ছে।

রিপোর্ট অনুযায়ী সরকার ব্যবসায়িক পরিবেশ ভালো করার চেষ্ঠা করছে। কিন্তু বৈদেশিক বিনিয়োগ নীতিমালার পূর্ণ বাস্তবায়ন এখনও হয়নি। বাংলাদেশের মূলধন বাজার এখনও উঠতি বাজার এবং আর্থিক ব্যবস্থাপনা ব্যাংকিং খাতের ওপর নির্ভরশীল।

এক দশক ধরে বাংলাদেশের প্রবৃদ্ধির হার ছয় শতাংশের ওপর। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সংযোগ স্থলে অবস্থিত বাংলাদেশ। দেশটির কৌশলগত ভৌগোলিক অবস্থান ও বৃহৎ কর্মক্ষম জনগোষ্ঠীর কারণে মার্কিন কোম্পানিগুলো বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী বলে জানায় রিপোর্টটি।

Leave a Reply

Your email address will not be published.