বাংলাদেশে পরিকল্পনা অনুযায়ী নির্বাচনের আশা ভারতের

প্রশান্তি ডেক্স ॥ বাংলাদেশের নির্বাচন ও গণতান্ত্রিক প্রক্রিয়া দেশের জনগণ ঠিক করবে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি। বাংলাদেশের সঙ্গে ভারতের বিশেষ সর্ম্পেকর কারণে দিল্লি আশা করে পরিকল্পনা অনুযায়ী নির্বাচন হবে।

তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশে যা কিছু ঘটছে, তার ওপর নিবিড় নজর রাখছে ভারত। দেশটি চায় এই নির্বাচন পরিকল্পনা অনুযায়ী শান্তিপূর্ণ ও সহিংসতামুক্ত হোক।

গত বৃহস্পতিবার (৩ আগস্ট) দিল্লিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাপ্তাহিক নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের নির্বাচন নিয়ে বহুমুখী বক্তব্য এবং তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, সেখানে (বাংলাদেশ) বিভিন্ন ধরনের কার্যক্রম চলছে এবং মানুষ হয়তো ওই বিষয়ে বিভিন্ন মন্তব্য করছে, সারা বিশ্ব হয়তো মন্তব্য করছে। তবে বাংলাদেশের সঙ্গে আমাদের বিশেষ সম্পর্ক রয়েছে।

বাংলাদেশে কিছু হলে সেটির প্রভাব ভারতেও পড়ে জানিয়ে অরিন্দম বাগচি বলেন, আমার মনে হয় বাংলাদেশের মানুষ যেভাবে চায়, সেভাবে নির্বাচন ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় এগিয়ে যাওয়ার বিষয়টি আমাদের মেনে নিতে হবে।

মুখপাত্র বলেন, আমরা অবশ্যই নিবিঢ়ভাবে বিষয়টি পর্যবেক্ষণ করছি। বাংলাদেশে আমাদের দূতাবাস আছে। কিন্তু এ বিষয়ে আমি তাৎক্ষণিক মন্তব্য করবো না। আমরা আশা করি সেখানে শান্তি থাকবে, সহিংসতা হবে না এবং পরিকল্পনা অনুযায়ী নির্বাচন হবে।

তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে ভারত সরকারের কোনও মন্তব্য নেই বলে জানান অরিন্দম বাগচি।

Leave a Reply

Your email address will not be published.