পাকিস্তানে গির্জায় হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় গ্রেফতার১৪৬

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে পাঁচটি গির্জায় ও স্থানীয় খ্রিস্টানদের কয়েক ডজন বাড়িতে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। তদন্তের অংশ হিসেবে হামলার পরদিন গত বৃহস্পতিবার পুলিশ ১৪৬জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। ইসলাম ধর্মকে অবমাননার অভিযোগে এই হামলায় চালায় স্থানীয় মুসলিমরা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

পাঞ্জাবের তথ্যমন্ত্রী আমির মীর দাবি করেছেন, প্রাথমিক তদন্তে কুরআন অবমাননার ঘটনাটি পরিকল্পিত হিসেবে জানা গেছে। তবে এই দাবির পক্ষে বিস্তারিত তথ্য হাজির করেননি। পুলিশের মহাপরিদর্শক উসমান আনওয়ার বলেছে, আমরা জড়িতদের গ্রেফতারে অভিযান অব্যাহত রেখেছি।

পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার উল হক কাকার সহিংসতার নিন্দা করেছেন এবং হামলায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন। নজির বিহীন রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে থাকা দেশটিতে সহিংসতা নিয়ন্ত্রণে হাজার হাজার অতিরিক্ত পুলিশ ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। 

যুক্তরাষ্ট্র এই সহিংসতার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে পাকিস্তানকে হামলার তদন্ত করার আহ্বান জানিয়েছে। ধর্ম অবমাননা পাকিস্তানের সবচেয়ে সংবেদনশীল বিষয়গুলোর মধ্যে একটি।  আন্তর্জাতিক এবং স্থানীয় মানবাধিকারী গোষ্ঠীগুলো অতীতে বলেছে পাকিস্থানে ধর্ম অবমাননার অভিযোগ প্রায়শই ব্যক্তিগত প্রতিশোধ নিতে ব্যবহার করা হয়। এক্ষেত্রে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষেরা বেশিরভাগ ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হন।

২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত পাকিস্তানে ১ হাজার ২৯৬টিরও বেশি ধর্ম অবমাননার মামলা দায়ের  করা হয়েছে। দেশটিতে ধর্ম অবমাননার  সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড। যদিও এখন পর্যন্ত কাউকে মৃত্যুদন্ড দেওয়া হয়নি। 

Leave a Reply

Your email address will not be published.