ছবি দেখার আগে কখন এভাবে কল্পনাও করিনি

প্রশান্তি ডেক্স ॥ বিভাগীয় নগরী রংপুরের শাপলা সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি। তরুণ প্রজন্মের দর্শক, শিক্ষার্থী আর সাধারণ মানুষজনকে দুপুর থেকে লাইনে দাঁড়িয়ে টিকিট কেটে সিনেমা দেখতে দেখা গেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানার বিষয়টি তাদের ছবিটি দেখতে আগ্রহী করে তুলেছে বলে জানিয়েছেন তারা। ছবি দেখে মুগ্ধতা ঝরেছে প্রত্যেকের কণ্ঠে।

সিনেমাটি দেখে হল থেকে বেরিয়ে দর্শকরা তাদের অনুভূতি প্রকাশ করতে গিয়ে অনেকেই আবেগপ্রবণ হয়ে ওঠেন। বঙ্গবন্ধু সম্পর্কে এতদিন বইয়ে পড়েছেন। কিন্তু সেখানে বঙ্গবন্ধুর গৌরবোজ্জ্বল ইতিহাস সম্পর্কে তেমন জানাশোনা ছিল না তাদের।

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আফসানা আব্বাস তার সহপাঠী নুসরাত শারমীনকে নিয়ে সিনেমাটি দেখেছেন। অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘সিনেমা হলে বসে এভাবে সিনেমা দেখা হয়নি কখনও। তবে জাতির পিতাকে নিয়ে তৈরি সিনেমাটি সকলের দেখা উচিত। এতদিন তাঁকে আমরা বইয়ে পড়েছি। সিনেমাটি না দেখলে বঙ্গবন্ধুর ত্যাগ-তিতিক্ষা, দীর্ঘ কারাজীবনসহ বিভিন্ন আন্দোলন সংগ্রাম সম্পর্কে জানতে পারতাম না।’

এই দুই শিক্ষার্থী আরও বলেন, ‘আমরা আনন্দিত। ছবিটি দেখে অনেক কিছু জানতে পারলাম, যা এতদিন অজানা ছিল।’ দোকান কর্মচারী সালাম জানালেন, গত শুক্রবার দোকান বন্ধ থাকায় আর বঙ্গবন্ধুকে নিয়ে ছবি মুক্তি পাওয়ার খবর জানতে পেয়ে আর দেরি করেননি। তার কথায়, ‘এই মহান নেতার কর্মময় জীবন, দেশের স্বাধীনতার জন্য তার যে আত্মত্যাগ, এটা আগে বিশ্বাস হতো না। তিনি সত্যিই আমাদের জাতির পিতা।’

কলেজশিক্ষার্থী সাকিব মারজান বলেন, ‘এতদিন বইয়ে পড়েছি, এবার সিনেমায় দেখলাম। সত্যিই অন্যরকম অনুভূতি। ছবিটি নিয়ে আমি ভীষণ এক্সাইটেড। বর্তমান প্রজন্মের সকলের সিনেমাটি দেখা উচিত বলে মনে করি।’

সিনেমা দেখতে আসা কয়েকজন নারী দর্শক জানালেন, দেশের সাড়ে ৭ কোটি মানুষকে নতুন পতাকা আর স্বাধীন মানচিত্র উপহার দিতে বঙ্গবন্ধুর যে আত্মত্যাগ ও দীর্ঘ সংগ্রামী জীবন, আমরা আগে কখনও এভাবে কল্পনাও করিনি।

ছবিটি দেখে নির্মাতাদের ধন্যবাদ জ্ঞাপন করেছেন অনেক দর্শক। কারও কারও মতে, হল কর্তৃপক্ষের প্রচারণার অভাব ও বৈরী আবহাওয়ার কারণে দর্শক সমাগম কম হলেও হলের প্রায় আসন ছিল দর্শকভর্তি।

শাপলা সিনেমা হলের ম্যানেজার সরোয়ার হোসেন বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে মানুষের যে আবেগ উচ্ছ্বাস লক্ষ করলাম, সেটা অনেক ভালো লেগেছে। আশা করি পরবর্তী শোগুলোতে দর্শক সমাগম আরও বাড়বে।’

প্রসঙ্গত, গত শুক্রবার (১৩ অক্টোবর) দেড় শতাধিক হলে মুক্তি পেয়েছে বছরের সবচেয়ে কাঙ্কিত ছবি ‘মুজিব: একটি জাতির রূপকার’। ভারতের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায় এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা আরিফিন শুভ। শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা।

এ ছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া) ও জায়েদ খান (টিক্কা খান)।

আগামী ২৭ অক্টোবর ভারতের প্রেক্ষাগৃহেও ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। তবে সেখানে ছাড়পত্র পেয়েছে কিনা, এ বিষয়ে এখনও কোনও খবর পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published.