বেসিস ইলেকশন

প্রশান্তি ডেক্স ॥ বরাবরের ন্যায় গতানুগতিকভাবে আসছে বেসিস নির্বাচন। নির্বাচন আসছে, হচ্ছে এমনকি নির্বাচিতরা বেসিসকে পরিচালনা দিচ্ছে ও দিবে। এই সবই হচ্ছে এবং হবে। তবে কার কার উপকার হয়েছে এই বেসিস নির্বাচন দিয়ে বা নির্বাচিত কমিটি দিয়ে তা খুজে দেখার সময় এখন। নিশ্চয়ই কারো না কারো উপকার হয়েছে এবং হবে তবে এর সংখ্যা কত তাও খতিয়ে দেখার সময় এখনই। রাষ্ট্রীয় সুযোগ সুবিধা কারা কারা পেয়েছে এবং কিভাবে নিয়েছে তাও দেখার সময় এখনই। সামষ্টিক উন্নয়ন ও অগ্রগতি কি হয়েছে? আর যদি হয়ে থাকে তাহলে সেইগুলো কি কি তাও খুজে বের করার সময় এখনই।

আমি একজন বেসিস মেম্বার এবং এবং জনাব শামিম আহসান সাহেব এর হাত ধরে বেসিসে পাদর্পন করি। গত ২০০০সাল থেকেই আমি আইটি ব্যবসার সঙ্গে জড়িত। আমি আন্তর্জাতিক অঙ্গনে আইটি ব্যবসা সম্প্রসারণে অগ্রগামী। আন্তর্জাতিক বাজারে আমার বিচরণ এবং ইদানিং দেশীয় বাজারেও আমার বিচরণ সর্বাঙ্গে। আমি ব্যক্তিগতভাবে সরকারের কাছ থেকে কোন সুবিধা নিতে আগ্রহী নয় বরং সরকারকে দিতে আগ্রহী। সেই লক্ষ্যেই আমার ব্যবসা সম্প্রসারণ করে আসছি। কিন্তু জনাব শামীম সাহেব আমাকে বেসিসে মেম্বারশীপ দিয়ে সম্মানিত করেছেন এবং বেসিস সম্প্রসারণে ভুমিকা রাখতে সুযোগ দিয়েছেন। আমার দুটি কোম্পানী আজ বেসিসে জেনারেল মেম্বার হয়ে বেসিস উন্নয়নে যুক্ত রয়েছে। কিন্তু দু:খের বিষয় হলো বেসিস থেকে কোন সুবিধা ভোগ করার ইচ্ছ নেই এমনকি কোন সুযোগও নেই। তাহলে কেন আমরা বেসিসের মেম্বার? এই প্রশ্ন এখন আমার আপনার সকলের।

কথায় বলে বেসিস একটি পরিবার কিন্তু আমি বলি এটি ছিল আজ আর নেই। বেসিসের কোন সদস্যই আর এখন পরিবার কথাটি বিশ্বাস করেনা। বেসিসে এখন আর ঐক্য নেই আশে শুধু বিভেদ আর দলাদলী। গ্রুপিং ও লবিং এ বেসামাল বেসিস এখন দিশেহারা। জনাব শামিম আহসানের সময়কাল পর্যন্ত এই দলাদলি এবং বিভাজন প্রত্যক্ষ ও পরোক্ষ ছিল না। কিন্তু তৎপরবর্তীতে শুরু হয়েছে ফাটল। কিন্তু কেউ এগিয়ে আসেনি ঐ চিরধরা ফাটল দুর করতে বরং দিন দিন এর পরিধি বা ব্যাপ্তি বহুলাংশে বৃদ্ধি পাচ্ছে। তবে অচিরেই এই সমস্যার অতল গহব্বরে হারিয়ে যাবে বেসিস পরিবারের ঐতিহ্য।

আমি একজন ভোক্তভুগি এবং এই বেসিসই আমার জীবনে কালো অধ্যায় বা অভিষাপ নিয়ে এসেছে। বেসিস ষড়যন্ত্রই একটি পরিবারের বন্ধনকে ধ্বংস করে দিয়ে অকার্যকর পরিবারের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বর্তমান বেসিসে এই পরিবারকে রক্ষায় এমনকি পরিবারের কোন সমস্যায় এগিয়ে আসার মানুষিকতায় ভাটা পড়েছে। যার লক্ষণ হলো আমার মত শত শত সদস্যের মাঝে হতাশার অমানিশা এমনকি দু:খের ছাপ ফেলেছে।

নির্বাচন, মামলা, বানচাল, কুটকৌশল এবং সুবিধা বা ফায়দা লোটার কৌশলে যারা বলির স্বীকার হয়েছে তাদের রক্ষায় কি বেসিসের কোন ভূমিকা আছে অথবা ভবিষ্যতে থাকবে? বেসিস কি তাঁর নিজস্ব বা বেসিস পরিবারের সম্যসায় এগিয়ে আসার বা ঐক্যবদ্ধ থাকার মানষিকতায় পরিবর্তন এনেছে? আগামী দিনে কি বেসিস পরিবার আবারো ঐক্যবদ্ধ হয়ে পরিবারের প্রতি সহানুভুতিশীল হয়ে যত্নশীল আচরনে এমনকি কার্যক্রমে মনোনিবেশ করবে? ধারাবাহিকভাবে এই লিখার আশায় আজকের মত শেষ।

Leave a Reply

Your email address will not be published.